Success is not final, failure is not fatal: it is the courage to continue that counts.

তোমরা এখন যে সময় পার করছ সেটি জীবনের বেশ জটিল সময় গুলোর একটি। আসলে এইচ এস সি পরীক্ষার পরবর্তী সময় এসেছে আর এই সময়ে কেউ হতাশ হয় নি এমন বোধহয় লাখে ১ জন পাওয়া যেতে পারে। আমিও এই সময় পার করে এসেছি এবং জানি সময় টা বেশ কঠিন। তাই নিজের কিছু অভিজ্ঞতা তোমাদের সামনে তুলে ধরতে চাই।

হতাশা

“আমি কিছু পারছি না”, “আমাকে দিয়ে কিছুই হবে না”, “সারাজীবন ৫০ এ ৫০ পেয়েছি আর এখন ০৩ পাচ্ছি!”… খুবই সাধারণ কিছু কথা, তারপর মনে হবে আর পড়ে কি হবে আমি তো চান্সই পাব না । তারপর গ্রাস করবে প্রবল হতাশা, বিষাদ। যাইহোক হতাশা থেকে মুক্তির কিছু কথা শুনি,

একটা গল্পঃ (গল্প টি মাহমুদুল হাসান সোহাগ ভাই এর কাছ থেকে শুনা)

“ ধর তুমি এক লোকের পাল্লায় পরলে যে লোক টা আসলে বদ্ধ পাগল(ধরা যাক Psycho)। তো সেই লোক করল কি তোমাকে বন্দি করে রাখল একটা ঘরে ।ঘরটি তে কোন জানালা নেই ,দরজা বন্ধ পুরোপুরি ।তাই কোন আলো, বাতাসও নেই। তোমার মৃত্যু নিশ্চিত! কিন্তু যেহেতু লোকটা Psycho তাই সে তোমার সাথে একটা খেলা খেলবে। সে তোমাকে বন্দী করেছে ঠিকই কিন্তু তোমার হাতে একটা হাতুড়ি দিয়েছে ।যাতে তুমি শেষ চেষ্টা করতে পার।এখন আমাকে বলো তুমি হাতুড়ি দিয়ে কি করবে? দেয়ালের সব জায়গায় বাড়ি মারবে? নাকি দেয়ালের একটা জায়গায় সব বাড়ি মারবে?

দেখ তোমার শক্তি আর সময় কিন্তু সীমিত।

তুমি যদি একটা জায়গায় বাড়ি মারতে মারতে হতাশ হয়ে আবার অন্য জায়গায় বাড়ি মারতে শুরু করো, তাহলে দেখা যাবে সব শক্তি শেষ করে ফেলেছ কিন্তু কোন লাভ হল না, একটা ফুটোও করতে পারলে না । কিন্তু যদি সব শক্তি দিয়ে যদি একটি জায়গায়ই বাড়ি মারতে তাহলে অন্তত একটা ফুটো করে আলো বাতাসের ব্যবস্থা করে জীবন বাঁচাতে পারতে।

তাহলে কি বুঝলে? হতাশ হয়ে লাভ নেই,পড়তে থাকো।

DETERMINATION

‘তোমরা কে কে ভর্তি পরীক্ষায় ভালো করতে চাও?’ এই প্রশ্ন যদি করি তাহলে তোমরা বলবে,”এটা আবার জিজ্ঞাসা করা লাগে? সবাই!” হ্যা, ঠিক। কিন্তু যদি বলি কত জন ভর্তি পরীক্ষায় ভালো করার জন্য Determined? এবার একটু ভেবে উত্তর দিও । এখন আমরা দেখব Determination কি?
“ধরো আজকে সকালে তোমাকে এক বন্ধু ফোন দিয়ে বলল “আরে দোস্ত কেমন আছিস? অনেক দিন দেখা হয় না , আজ বিকেল বেলা স্কুল মাঠে আয় দেখা করব; তো তুমি বললে আচ্ছা আসব দোস্ত।“
কিন্তু সেদিনই দুপুরবেলা তোমার পেট ব্যথা শুরু হলো। তুমি কি যাবে? উত্তর-না ।

আচ্ছা,
এবার চিন্তা কর এমন কেউ যার ব্যাপারে বলা যায়, “উহারে না পাইলে আমি তো বাঁচিব না”, যার সাথে তুমি বহুদিন ধরে দেখা করতে চেয়েছ।
এবার সে বলল আজ বিকেল এ কলেজ এর গেট এ আসতে,
এই বার………!!

যদি পেট ব্যথা হয় তাহলে?

কোন ব্যাপারই না!

জ্বর হলে?

দরকার হলে ৩ টা পারাসিটামল খাবো।

হাত ভাংলে?

মেডিকেল থেকে হাত ব্যন্ডেজ করিয়ে তারপর যাব, কিন্তু তারপরও যাব

আর এটাই হল Determination। কি বুঝলে?

তোমাদের এই Determination আনতে হবে ভালো করতে চাইলে… কিভাবে ?

এখন ICC Champion trophy চলছে। তো তুমি যদি এখন বলো আরে আজকে একটু কম পড়ি বাংলাদেশের খেলাটা দেখাই লাগবে … তাহলে বুঝতেই পারছো তোমার Determination লেভেল কত টুকু।

আত্মবিশ্বাস আর আশায় পূরণ হোক স্বপ্ন: ভর্তি পরীক্ষার্থীদের জন্য কিছু কথা

FOCUS

খুব একটা বিরক্তিকর প্রশ্ন তোমরা করো সেটা হলো “ভাইয়া, কত ঘন্টা পড়বো?”তখন আমি প্রশ্ন করি, “মনোযোগ সহ না মনোযোগ ছাড়া?”

আসলে একটা বিষয় বা Concept পুরোপুরি আয়ত্তে আনতে তোমার যতক্ষণ সময় লাগে ততটুকু তোমার দেয়া উচিৎ। এর কোন সময়সীমা থাকা উচিত না।

তো মনযোগ বাড়ানোর জন্য আসলে কি করা উচিত তা অন্য কোন সময় আলোচনা করব।

শেষ কিছু কথা বলি

১। আলহামদুলিল্লাহ্‌ বলতে শিখ। যখন যে নম্বর ই পাওনা কেন আলহামদুলিল্লাহ্‌ বলবে এবং মন থেকে । কারণ তুমি আজ পরীক্ষায় ফেল করেছ কিন্তু তুমি তো সুস্থ আছ,বেঁচে আছ। এই তো অনেক।
২।প্রতিযোগিতা করবে না ।প্রতিযোগিতা করবে শুধু নিজের সাথে । চেষ্টা করবে নিজেকে ছাড়িয়ে যেতে।
৩। কালকে কি হবে এটা ভেবে দিন পার করো না। আজকের দিনটা সুন্দরভাবে কাটাও তোমাদের জন্য অনেক দোয়া থাকল । ইন শা আল্লাহ অবশ্যই তোমাদের ভাল হবে ।আজ এখানেই বিদায় নিচ্ছি।

Shadman Sakib Sayem

Shadman Sakib Sayem

Undergrad student of Chemical Engineering at Bangladesh University of Engineering & Technology (BUET). He is also an academic team member of Bangladesh Math Olympiad and Bangladesh Physics Olympiad. Teaches Maths in Udvash.
Shadman Sakib Sayem
Rate This Article

Leave a Comment

avatar
  Subscribe  
Notify of
Do NOT follow this link or you will be banned from the site!