To help you get through COVID-19 home quarantine, we are offering MS Excel, PowerPoint & Adobe Illustrator courses for FREE until further notice. Please stay home and stay safe.

GRE এমন একটি পরীক্ষা যার জন্য মাসের পর মাস শিক্ষার্থীরা প্রস্তুতি নিয়েও অনেক ক্ষেত্রে সফলতা পায় না। সফলতা না পাওয়ার অনেকগুলো কারণ আছে, এর মধ্যে সবচেয়ে বড় কারণগুলোর একটি হচ্ছে সঠিক সময়ে সঠিক ইনফরমেশন না পাওয়া, বা ভুল ইনফরমেশন পাওয়া। বিশেষতঃ যারা জিআরই দেয়ার পরিকল্পনা শুরু করছেন, তাদের জন্য সঠিক তথ্য পাওয়া সবচেয়ে জরুরী।

মূলত সেই চিন্তা থেকেই এই আর্টিকেল, চেষ্টা করেছি কয়েকটি অংশে ভেঙে ভেঙে যতদূর সম্ভব জিআরই সম্পর্কিত কিছু প্রশ্নের সমাধান দিতে, এছাড়াও আরো প্রশ্ন থাকলে আমাদের ফোরামে, ফেসবুক গ্রুপে জিজ্ঞেস করতে পারেন, আমাদের ইন্সটাক্টর যথাসাধ্য চেষ্টা করবেন সমাধান দিতে।

তো শুরু করা যাক!

জিআরই কী, কেন, কীভাবে...

GRE TEST মূলত কাদের জন্য?

আমেরিকার প্রায় ৯০% বিশ্ববিদ্যালয়েই পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ (Masters এবং PhD) এর জন্য GRE একটি  রিকোয়ারমেন্ট। কাজেই আমেরিকায় উচ্চতর শিক্ষা নিতে ইচ্ছুক যারা, তাদের জন্যেই মূলত এই টেস্ট। বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি আবেদন করার সময় সাথে GRE Score সাবমিট করতে হয়। তবে GRE প্রয়োজন হয় না এমন কিছু প্রতিষ্ঠানও আছে ।

GRE কি আসলেই কঠিন? কত কঠিন?

কঠিন তো বটেই। এটি যেহেতু একটি এসেসমেন্ট টেস্ট সেহেতু কঠিন হওয়াই স্বাভাবিক। এ বিষয়ে আমাদের একটি বিস্তারিত আলাদা আর্টিকেল আছে, পড়ে দেখতে পারেন।

আমি কি GRE দিতে পারবো?

GRE দেওয়ার জন্য আসলে বয়স বা শিক্ষাগত যোগ্যতার দিক থেকে কোনো বাধা-ধরা মাপকাঠি নেই, গ্রাজুয়েট লেভেল এর যেকোনো শিক্ষার্থীই GRE দেওয়ার জন্য এলিজিবল। তবে বীজগণিত ও জ্যামিতি জানা GRE তে ভালো করার জন্য আবশ্যক। 

GRE General Test? নাকি GRE Subject Test?

যেকোনো আমেরিকান বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়তে হলেই General GRE দেওয়া আবশ্যক। এছাড়াও বিশেষ ক্ষেত্রে প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী বিষয়-ভিত্তিক GRE দেওয়া লাগতে পারে। GRE জেনারেল একজন পরীক্ষার্থীর সম্পূর্ণ ভাষাগত দক্ষতা, গণিত জ্ঞান, এনালিটিক্যাল জ্ঞান পরখ করে; অন্যদিকে GRE সাবজেক্ট টেস্ট তার বিষয় ভিত্তিক জ্ঞান যাচাই করে। যেমন – জীববিদ্যা,  রসায়ন ইত্যাদি।

জিয়ারই প্রশ্নের কাঠামো কেমন?

GRE Marks Distribution - bohubrihi

GRE এক্সাম দিতে কতক্ষন লাগে?

প্রায় ধরা বাধা চার ঘন্টা; এ পরীক্ষা যেমন বুদ্ধির, তেমনি  ধৈর্যের!

সময় ভাগ করলে অংকটা এমন  দাঁড়ায় : 

Analytical – ৬০ মিনিট

Verbal – ৬০ মিনিট 

Quantitative reasoning – ৭০  মিনিট

Experimental section : ৩০-৩৫ মিনিট 

GRE Score এর মেয়াদ কত দিন ?

GRE টেস্ট  এর স্কোর টেস্ট  এর দিন থেকে পাঁচ  বছর অবধি প্রযোজ্য থাকে।

GRE কি “Retake” দেওয়া যায় ?

অবশ্যই। অনেকেই  দেয়।

GRE Verbal, Analytical & Quantitative

GRE verbal এ কী ধরণের প্রশ্ন থাকে ?

GRE verbal এ তিন ধরণের প্রশ্ন থাকে – Reading Comprehension, Sentence Equivalence অর্থাৎ এক‌টি একটি বাক্যে দুটি শূণ্যস্থান থাকবে যেখানে প্রায় সমার্থক দুটি শব্দ বসবে , এবং Text Completion ।

GRE verbal এর জন্যে কি Vocabulary পড়া আবশ্যক ?

অবশ্যই! নিঃসন্দেহে vocabulary পড়া দরকার। আপনি যদি vocabulary তে  পন্ডিতও হয়ে থাকেন তবুও GRE লেভেল vocabulary এর জন্যে প্রস্তুতি নেয়াই হবে আসল পন্ডিত এর  মতো কাজ ! তবে আমাদের জিআরই ভার্বাল অনলাইন কোর্সের ইন্সট্রাক্টর জিহাদ আজাদের মতে, Non-fiction রিডিং হ্যাবিট না থাকলে GRE Verbal এ ভালো করা প্রায় অসম্ভব!

Analytical এর নম্বর কীভাবে দেয়া হয়?

Analytical writing অংশটিতে  আপনি যে দুটি essay লিখবেন তার আলাদা আলাদা স্কোর নিয়ে গড় করে শূন্য থেকে ছয়  এর মধ্যে আপনাকে নম্বর দেয়া হবে।

ম্যাথ তো ভয় লাগে, জিআরই এর ম্যাথ কি আরও কঠিন না?

মজা হচ্ছে – GRE এর গণিত অংশেই দেখা যায় গড় হিসেবে পরীক্ষার্থীরা সব থেকে বেশি নম্বর পেয়ে  যায়। কেননা গণিত আমাদের অনেকেরই স্কুল কলেজ এর পর আর ধরা হয় না, যেটা পরে ঝালিয়ে নিলে বেশির ভাগই  আয়ত্ত করে নিতে পারেন।

Calculator ব্যবহার করতে পারবো কি?

হ্যাঁ। তবে, calculator এর ব্যবহার কোনোভাবেই উৎসাহিত করা হয় না। এতে শেষমেশ উপকারের চেয়ে ক্ষতি বেশি  হতে দেখা যায়।

এই  হলো মোটামুটি প্রশ্নোত্তর, এছাড়াও  যদি প্রশ্ন থেকে যায়, কমেন্টে জানিয়ে দিন, সেই প্রশ্নগুলো নিয়ে আমরা আরেকটি আর্টিকেল লিখে ফেলবো!

তাছাড়া বহুব্রীহি তে GRE Verbal Preparation এর  উপর একটি অনলাইন কোর্স আছে, সেটি দেখতে পারেন। কোর্সটিতে ইন্সট্রাক্টর হিসেবে আছেন জিহাদ আজাদ (বুয়েট ইইই, জিআরই স্কোর ৩৩৬)। প্রায় চার হাজার মানুষকে অনলাইনে হেল্প করার পাশাপাশি জিহাদ আজাদ ১০০+ স্টুডেন্টকে সরাসরি GRE Preparation এর উপর কোচ করেছেন। সেই অভিজ্ঞতার আলোকে সম্পূর্ণ বাংলায়, বাংলাদেশী শিক্ষার্থীদের সমস্যা ও প্রয়োজনগুলো মাথায় রেখে এই কোর্স তৈরি করেছি আমরা, আশা করি GRE এর ভার্বাল অংশের ভীতি কমাতে এটি সহায়ক হবে।

Rate This Article

Leave a Comment

avatar
  Subscribe  
Notify of
Do NOT follow this link or you will be banned from the site!