পড়াশোনা, চাকরি কিংবা বসবাসের জন্য ইংরেজিভাষী দেশগুলোতে পাড়ি জমাতে ইংরেজি ভাষা দক্ষতার পরিচয় দিতে হয়। আর এক্ষেত্রে আপনার ইংরেজি ভাষা দক্ষতার মাপকাঠি হয় International English Language Testing System সংক্ষেপে IELTS। এই পরীক্ষায় আপনার ইংরেজি ভাষার দখল আপনাকে জানিয়ে দেয়া হয় ব্যান্ড স্কোর এর সাহায্যে।

আইইএলটিএস নিয়ে আমাদের সবার ই কমবেশি ধারণা থাকলেও ব্যান্ড স্কোর সিস্টেম এর সাথে আমরা অনেকেই পরিচিত না। যদিও এটি পরীক্ষার ফলাফল হিসাবের প্রচলিত নিয়ম থেকে অনেকটা ভিন্ন, খুব সহজেই কিন্তু ব্যান্ড স্কোরের হিসাব শিখে নেয়া যায়। আর ব্যান্ড স্কোরের ধারণা থাকলে আশানুরূপ স্কোরের জন্য প্রস্তুতি নেয়া অনেকটা সহজ হয়ে যায়।

আইইএলটিএসে রিডিং, লিসেনিং, রাইটিং ও স্পিকিং টেস্টের উপর ভিত্তি করে ১-৯ এর মধ্যে ব্যান্ড স্কোর দেয়া হয়ে থাকে। প্রথমেই জেনে নেয়া যাক এই স্কোর দিয়ে কি বোঝানো হয়। ১ থেকে ৯ ব্যান্ড স্কোর পরীক্ষার্থীর ইংরেজি ভাষা দক্ষতার লেভেল জানিয়ে দেয়। এর মধ্যে ১ দিয়ে বোঝানো হয় পরীক্ষার্থীর ইংরেজি ভাষা দক্ষতা নির্দিষ্ট কিছু শব্দে সীমাবদ্ধ। ব্যান্ড স্কোর ৬ পাওয়ার অর্থ হল পরীক্ষার্থীর কার্যোপযোগী ভাষাজ্ঞান আছে তবে তা পুরোপুরি নির্ভুল নয়। যেকোনো পরিচিত পরিবেশে ইংরেজি ভাষা বোঝার ও ব্যবহারের উপযোগী। সর্বোচ্চ ব্যান্ড স্কোর অর্থাৎ ব্যান্ড স্কোর ৯ দ্বারা বোঝা যায় পরীক্ষার্থী ইংরেজি ভাষায় সম্পূর্ণ পারদর্শী। সাধারণত পড়াশুনার বা চাকরির ক্ষেত্রে নূন্যতম ৬.৫-৭ ব্যান্ড স্কোর দরকার হয়। তবে প্রতিষ্ঠানভেদে স্কোর রিকয়ারমেন্ট ভিন্ন হতে পারে। নিচের ছক থেকে জেনে নিতে পারেন আইইএলটিএস ব্যান্ডস্কোর কিভাবে ইংরেজি ভাষার দক্ষতা লেভেল কিভাবে বুঝায়।

ব্যান্ড স্কোর স্কিল লেভেল বর্ণনা
ব্যান্ড ৯
সম্পূর্ণ পারদর্শী
এই ভাষায় আপনার পরিপূর্ণ দখল আছে। আপনার ভাষার ব্যবহার যথাযথ, নির্ভুল এবং সাবলীল। আপনি সম্পূর্ণরূপে ভাষাটি বুঝতে পারেন।
ব্যান্ড ৮
বেশ ভালো
এই ভাষায় আপনার পরিপূর্ণ দখল আছে। তবে কিছু কিছু ক্ষেত্রে ভাষার প্রয়োগে কিছুটা অসঙ্গতি ও ভুল দেখা যেতে পারে। আপনি এই ভাষা ব্যবহার করে জটিল যুক্তি প্রদর্শন করতে পারেন।
ব্যান্ড ৭
ভালো
এই ভাষায় আপনার কার্যকরী দখল আছে যদিও মাঝেমধ্যে কিছু অসঙ্গতি ও ভুল দেখা যায়। আপনি ভাষার জটিল ব্যবহার বুঝতে এবং যুক্তি প্রয়োগ করতে সক্ষম।
ব্যান্ড ৬
সন্তোষজনক
এই ভাষায় আপনার কার্যকরী দখল আছে। তবে মাঝেমধ্যে কিছু অসঙ্গতি ও ভুল দেখা যায়। আপনি পরিচিত পরিস্থিতিতে এই ভাষার জটিল ব্যবহারে সক্ষম।
ব্যান্ড ৫
পরিমিত
এই ভাষায় আপনার আংশিক দখল আছে এবং আপনি যেকোনো পরিস্থিতিতে এই ভাষার অর্থ বুঝতে পারে। যদিও আপনার ভাষা প্রয়োগে বেশ ভুল দেখা যায়। তবে আপনি আপনার পরিচিত কার্যক্ষেত্রে সাধারণভাবে এই ভাষা ব্যবহারে করতে সক্ষম।
ব্যান্ড ৪
সীমিত
আপনি শুধুমাত্র পরিচিত পরিস্থিতে এই ভাষা বুঝতে সক্ষম। অন্যক্ষেত্রে ভাষা বুঝতে এবং প্রয়োগে আপনার প্রায়শই সমস্যা দেখা যায়। আপনি এই ভাষার জটিল ব্যবহারে সক্ষম নন।
ব্যান্ড ৩
বেশ সীমিত
আপনি আপনার পরিচিত পরিস্থিতিতে এই ভাষা কিছুটা বুঝতে সক্ষম। তবে আপনার ভাষা ব্যবহার বেশ ভাঙ্গা ভাঙ্গা।
ব্যান্ড ২
বেশ কম
আপনার ভাষাটি বলতে ও লিখতে বেশ সমস্যা হয়।
ব্যান্ড ১
অক্ষম
আপনি কিছু শব্দ ছাড়া একেবারেই এই ভাষা ব্যবহারে সক্ষম নন।
ব্যান্ড ০
অনুপস্থিত
আপনি কোন প্রশ্নের উত্তর দেননি।

ব্যান্ড স্কোর ক্যালকুলেশন

ব্যান্ডস্কোর হিসাব করা হয় মূলত চারটি সেকশনের স্কোরের সমন্বয়ে। এক্ষেত্রে চারটি সেকশনই সমান ভাবে গুরুত্বপূর্ণ। চারটি সেকশনে আলাদা ভাবে ১-৯ এর মধ্যে স্কোর দেয়া হয় যা গড় করেই টোটাল ব্যান্ড স্কোর হিসাব করা হয়। এক্ষেত্রে স্কোর ফুল ব্যান্ড বা হাফ ব্যান্ড হতে পারে। 

এভারেজ যে সংখ্যাটি আসে তার নিকটাবর্তী ব্যান্ড স্কোর নেয়া হয়। যেমন, এভারেজে যদি ৬.২৫ ভগ্নাংশ পাওয়া যায়, তার পরিবর্তে তার নিকটাবর্তী ব্যান্ড স্কোর ৬.৫ নেয়া হয়। আবার, এভারেজে ৬.১২৫ আসলে ভগ্নাংশ .২৫ এর কম হওয়ায় তা ৬.০ ধরা হয়। ভগ্নাংশ .৭৫ এর উপর  যেমন, ৬.৮৭৫ হলে আবার তা হয়ে যায় ৭.০। এভাবে হিসাব করে আপনি টার্গেট সেট করে নিতে পারেন আপনার কোন সেকশনে কত স্কোর দরকার।

রিডিং টেস্ট স্কোর

আইইএলটিএস রিডিং টেস্টে বিভিন্ন ধরনের প্রশ্ন মিলিয়ে  সর্বমোট ৪০ টি প্রশ্নের উত্তর দিতে হয়। এসব প্রশ্ন এমনভাবে তৈরি করা হয় যেন এর উত্তর হয় সঠিক নয়তো ভুল হতে পারে। অর্থাৎ পারশিয়াল মার্কিং এর সুযোগ থাকে না। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর হিসাব করা হয় এবং মোট নম্বরের উপর ভিত্তি করে এই সেকশনের ব্যান্ড স্কোর দেয়া হয়। যেমন, মোট নম্বর ৩০-৩৪ হলে ব্যান্ড স্কোর হবে ৭। একাডেমিক আইইএলটিএসের বেলায় মোট নম্বর অনুযায়ী ব্যান্ড স্কোর নিচের ছকে দেখে নিতে পারেন

ব্যান্ড স্কোর মোট স্কোর
১৫
২৩
৩০
৩৫

আর জেনারেলের বেলায় নিচের ছক অনুসরণ করা হয়ঃ

ব্যান্ড স্কোর মোট স্কোর
১৫
২৩
৩০
৩৪
৩৮

লিসেনিং টেস্ট স্কোর

রিডিং টেস্টের মত লিসেনিং টেস্টেও ৪০ টি প্রশ্ন থাকে এবং স্কোরিং পদ্ধতিও রিডিং টেস্টের মত। লিসেনিং টেস্টের বেলায়ও মোট নম্বর হিসাব করে উপরের ছক অনুসরণ করে স্কোর দেয়া হয়।

রাইটিং টেস্ট স্কোর

আইইএলটিএস রাইটিং এর স্কোরিং রিডিং বা লিসেনিং এর চেয়ে বেশ আলাদা। এক্ষেত্রে সরাসরি সঠিক বা ভুল উত্তর থাকে না। বরং কিছু বিষয় বিবেচনা করে স্কোর দেয়া হয়। আপনি পৃথিবীর যে প্রান্তেই আইইএলটিএস দেন না কেন আপনার রাইটিং টেস্টের উত্তর যাচাই করেন একদল দক্ষ পরীক্ষক। নিরপেক্ষতা বজায় রাখতে কমপক্ষে দুইজন এবং অনেকক্ষেত্রে তিন চারজন স্কোর দিয়ে থাকেন।

আইইএলটিএস রাইটিং ব্যান্ড এর ক্ষেত্রে যেসব বিষয় বিবেচনা করা হয় তা হল -আপনি কত ভালোভাবে প্রশ্নের উত্তর দিতে পেরেছেন (একাডেমিক টাস্ক ১ এ সব তথ্য সঠিকভাবে উপস্থাপন করতে পারা, টাস্ক ২ তে প্রশ্ন বুঝে পরিষ্কারভাবে নিজের মতামত তুলে ধরতে পারা ), আপনার লেখার ধরন ( গুছিয়ে লিখতে পারা ), ভোকাবুলারি, গ্রামারের সঠিক ব্যবহার। এক্ষেত্রে কোন একটি ঠিকভাবে আপনার লেখায় প্রকাশ না পেলে আপনার ব্যান্ড স্কোর কমে যেতে পারে।

স্পিকিং টেস্ট স্কোর

আইইএলটিএস স্পিকিং টেস্ট নিয়ে বেশ জল্পনা কল্পনা থাকে। তবে আসলে আইইএলটিএস স্পিকিং টেস্ট আমাদের প্রাত্যহিক আলাপচারিতার আদলে সাজানো। পার্থক্য শুধু এইটুকুই, পুরো আলাপচারিতা হবে ইংরেজিতে। তবে এতে ঘাবড়ে যাওয়ার কারণ নেই। আপনি কোন প্রশ্ন বুঝতে অসুবিধা হলে প্রয়োজনে আপনার প্রশ্নকর্তা প্রশ্ন রিপিট ও করবেন। যদিও স্পিকিং টেস্টের স্কোর নিয়ে বেশ কিছু ভুল ধারণা প্রচলিত আছে, রাইটিং এর মতো লিসেনিং এর ক্ষেত্রেও স্কোর দেয়া হয় চারটি ক্রাইটেরিয়ায়। সেগুলো হল – উত্তরের মাঝে থেমে না গিয়ে একনাগাড়ে বলতে পারা, আপনার উচ্চারণ, বিভিন্ন শব্দের ব্যবহার, গ্রামারের সঠিক ব্যবহার। টেস্ট চলাকালীন সময়ে আপনার উত্তর রেকর্ড করা হয় এবং এইসব ক্রাইটেরিয়া বিবেচনায় রেখে আপনার স্পিকিং টেস্ট এর স্কোর দেয়া হয়।

আইইএলটিএস নিয়ে অনেকের মধ্যেই ভয়ভীতি কাজ করে। তবে এটি আসলেই বেশ সহজ একটি পরীক্ষা। শুধুমাত্র সঠিক প্রস্তুতির অভাবেই দেখা যায় অনেকের ক্ষেত্রে ব্যান্ড স্কোর কমে যায় আর স্বপ্নের ভার্সিটি কিংবা চাকরি দূরে থেকে যায়। তাই অযথা ভয় না পেয়ে প্রথমেই দেখে নিন আপনার স্বপ্নপূরণের জন্য কত স্কোর প্রয়োজন আর সে অনুযায়ী সাজিয়ে ফেলুন আপনার স্ট্রাটেজি।

আইইএলটিএস (IELTS) ব্যান্ড স্কোর হিসাব করা হয় যেভাবে
5 7 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
1 Comment
most voted
newest oldest
Inline Feedbacks
View all comments
Rifa Tasfia Faiza
Rifa Tasfia Faiza
November 21, 2020 10:06 pm

Very Informative