[su_quote cite=”Ralph Waldo Emerson”]Every man is a quotation from all his ancestors.[/su_quote]

কয়েক মুহুর্তের জন্য কল্পনা করুন, আপনি ১০০ হাজার বছর আগের শিকারি যুগে বাস করছেন। সতর্ক পায়ে একটা নদীর ধার ঘেঁষে হেঁটে চলেছেন খাবারের খোঁজে, সমস্ত ইন্দ্রিয় সজাগ! ধ্যান একটাই,কোনভাবে যদি একটা শিকার হাতে আসে। নদীর মাছ, খাবারের যোগ্য লতা-গুল্ম, বা কোনো পশুপাখি ধরে নিয়ে যেতে পারলেও আপনার পরিবারের আজকের খাদ্যের জোগান হয়ে যাবে। সূর্য আপনার ঠিক মাথার উপর আছে, সকাল থেকে ৬ মাইল হাঁটা হয়ে গেছে এপর্যন্ত। সুর্যাস্তের আগে আরও কমবেশি ছয় মাইল হাঁটতে হবে হয়তো।

হাঁটতে হাঁটতে হঠাৎ ২০ ফিট দূরের একটা ঝোপের দিকে নজর পড়তেই মনটা নেচে উঠল- ঝোপের পাশে যে গাছগুলো দেখা যাচ্ছে সেগুলো আপনার পরিচিত। গাছের পাতা আর শিকড়- দুটোই খাওয়ার যোগ্য! আপনি গাছটি শিকড় সহ উপড়ে ফেলতে গাছের চারপাশে গর্ত খুড়তে শুরু করলেন। এমন সময় চোখের কোণায় একটা নড়াচড়া ধরা পড়ল- পাশের ঝোপেই যেন কিছু একটা নড়লো বলে মনে হল। তাকিয়ে দেখলেন মাত্র ৪ ফিট দূরে প্রকাণ্ড একটা র‍্যাটেল স্নেক ফণা তুলে ছোবল মারার জন্য প্রস্তুত! করণীয় সম্পর্কে চিন্তা করার সুযোগ নেই, মুহুর্তেই আপনি লাফিয়ে উঠে দৌড়ে যতদূরে সম্ভব পালিয়ে যেতে থাকলেন- খাবার কিন্তু পিছনেই পড়ে রইল।

নিরাপদ দূরত্বে না যাওয়া পর্যন্ত কিন্তু আপনি দৌড়াতেই থাকবেন। যখন বুঝবেন বিপদ কেটে গেছে, এক জায়গায় বসে হয়তো দম নিবেন, মনকে শান্ত করতে কিছু সময় নিবেন। এরপর আবার নতুন করে হাঁটা শুরু হবে; খাবার খুঁজতে থাকবেন, এখনও যে পরিবারের জন্য খাবার সংগ্রহ করা হয়নি! জোগাড়ের খাবার নিয়েই রাতে ফিরে যাবেন আপনার গ্রামে।

গ্রামে কমবেশি ৪০ জন মানুষের বাস, সবাইকেই তাই খুব ভালভাবে চিনেন। মূলত জন্তু জানোয়ারের আক্রমণ থেকে নিরাপদ থাকতেই এই কয়জন মানুষ মিলেমিশে বসবাস করা শুরু করেছিলেন। এছাড়া অন্যান্য ছোটখাটো দস্যু-উপজাতি মাঝে মাঝে আক্রমণ করে গ্রামে লুটপাট চালায়, তাদের প্রতিরোধ করতেও একসাথে থাকা লাগে।

মাছ ধরার জন্য আপনারা বর্শা আর জাল বানান, চাকু আর কুড়াল বানান শিকার করা কিংবা প্রতিরক্ষার জন্য; কেউ আবার (বিশেষত মেয়েরা) বাঁশের ঝুড়ি বানায় খাবার সংগ্রহের জন্য।

ফিরে আসা যাক! আজকে সন্ধ্যায় উঠোনে একটা হরিণ আগুনে ঝলসানো হচ্ছে, দলের কয়েকজন শিকারি এই হরিণটা শিকার করে এনেছে। যতক্ষণে হরিণটা খাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে, আগুনের চারদিকে গোল হয়ে বসে আড্ডায় মেতেছেন সবাই। সারাদিনে ঘটে যাওয়া ছোট-বড় ঘটনাগুলোই আড্ডার প্রধান বিষয়। আপনিও হয়তো র‍্যাটেল স্নেকের গল্পটি গ্রামে ফিরে সবাইকে শুনানোর জন্য উদগ্রীব হয়ে ছিলেন সেই দুপুর থেকে! গল্প বলা হবে,খাওয়াও হবে; একসময় খাওয়া শেষে সবাই ঘুমুতে চলে যাবেন।

[su_spacer]
আজকের এই ঘটনাগুলোই আবার কাল সকালে নতুন করে শুরু হয়ে রাতে শেষ হয়ে যাবে! চলতে থাকবে আরও বেশ কয়েক হাজার বছর ধরে…

Caveman Syndrome: আধুনিক যুগের জন্য আমরা প্রস্তুত নই
আদিম গুহামানবের জীবনযাত্রা [ছবিসূত্রঃ comunidades]

এবার বর্তমানে ফিরে আসুন।

হিউমেন বায়োলজি এমন লাইফস্টাইলের জন্য Optimized হয়েছিল, যা ১০০ হাজার বছর আগে বিরাজ করত। এখন আধুনিক যুগে আমরা যে লাইফস্টাইলে জীবন-যাপন করি, এমন লাইফস্টাইলের জন্য আমরা Optimized নই। এখন খাবার সহজলভ্য, খাবারের জন্য প্রতিদিন শিকারে যেতে হয় না; সকাল-সন্ধ্যা বন্য পশুপ্রাণীর আক্রমণ থেকে বাঁচার জন্যেও লড়াই করতে হয়না। সারাদিন বন-জংগলে ১০-১২ মাইল হাঁটা লাগে না আমাদের। এখন যা করতে হয় তা হল, ঘণ্টার পর ঘণ্টা অফিস ডেস্কে ল্যাপটপের সামনে বসে থাকতে হয়। ক্লাসরুমে বা পড়ার টেবিলে বই নিয়ে বসে থাকতে হয়। প্রজেক্ট, এসাইনমেন্ট হোমওয়ার্কের জন্য কম্পিউটার সামনে নিয়ে বসে থাকি ঘণ্টার পর ঘণ্টা! হাজার হাজার বছর ধরে চলে আসা জীবনযাত্রায় আমাদের শরীর-মন যেভাবে Optimized হয়েছিল, এখন তার থেকে পুরোপুরি ভিন্ন জীবনযাত্রায় জোর করে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছি আমরা। এ কারণে আমাদের শরীর ও মস্তিষ্ক প্রতিনিয়ত নতুন নতুন বাধা-বিপত্তি আর Threat এর মুখে পড়ে; যার কারণে বাড়ছে স্থূলতা, হৃদরোগ, ডায়াবেটিস, Alzheimer’s Disease এবং দীর্ঘস্থায়ী মানসিক ও শারীরিক অবসাদ। Your Brain and Body simply aren’t optimized for the modern world.

প্রথিতযশা লেখক Josh Kaufman তার The Personal MBA বইয়ে এই Caveman Syndrome নিয়ে লিখেছেন। মানুষের শরীর আর মস্তিষ্ক প্রস্তুত হয়েছিল আমাদের শারীরিক ও সামাজিক নিরাপত্তা, আর ভাল-মন্দ সামাল দিতে ; দৈনিক ১৬ ঘণ্টা অফিস বা ১০ ঘণ্টা পড়ালেখা করার জন্য প্রস্তুত হয়নি তা এখনও।

Don’t be too hard on yourself- you simply weren’t built for the type of work you’re currently responsible for. No one is- we’re all running demanding new software on ancient hardware!

[su_button url=”https://blog.bohubrihi.com/motivation/think-grow-rich-story-01/” target=”blank” style=”soft” background=”#21b0c1″ wide=”yes” center=”yes” icon=”icon: history”]Related: Think & Grow Rich: গল্প ০১[/su_button]

Yanur Islam Piash
0 0 vote
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments