IELTS প্রস্তুতির জন্য দরকারি রিসোর্সগুলোর লিস্ট

IELTS প্রস্তুতির জন্য দরকারি রিসোর্সগুলোর লিস্ট

ব্রিটিশ কাউন্সিলের জরিপ মোতাবেক,  বিশ্বব্যাপী ১৪০ টা দেশের ১০,০০০ এর বেশি প্রতিষ্ঠান ভাষা দক্ষতার মাপকাঠি হিসেবে IELTS স্কোর গ্রহণ করে। এই বিশাল জরিপের মধ্যে স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ট্রেইনিং সেন্টারসহ সব ধরনের প্রতিষ্ঠান-ই অন্তর্ভুক্ত।

কাজেই, আপনার যদি বাইরের দেশের ভার্সিটিতে এপ্লাই করার, যেকোনো ট্রেইনিং নেয়ার কিংবা স্থায়ী বাসিন্দা হওয়ার ইচ্ছা থাকে তাহলে IELTS -ই হলো আপনার প্রথম ধাপ।

বাংলাদেশ থেকে প্রতি বছর প্রায় ১৫০০০-২০০০০ পরীক্ষার্থী আইইএলটিএস পরীক্ষায় অংশগ্রহণ করেন। যাদের মধ্যে অনেকেই আইইএলটিএস কোচিং করেন কিন্তু আশানুরূপ ফল পান না। (Source)

এই অনাকাঙ্ক্ষিত ব্যর্থতার জন্যে দায়ী হল সঠিক প্ল্যানিং এর অভাব। সবারই লক্ষ্য থাকে ভালো স্কোর পাওয়া, কিন্তু অনেকেই জানেন না কিভাবে তা পেতে হবে।

তাই এই আর্টিকেলটিতে আমরা সবচেয়ে ভালো ও কার্যকর IELTS রিসোর্সগুলো একত্রিত করেছি, যেন আপনি ঘরে বসেই টার্গেট স্কোর পাওয়ার মতো প্রিপারেশন নিতে পারেন।

কোর্সঃ

IELTS এর বিভিন্ন রিসোর্স থাকলেও কমপ্লিট প্রিপারেশনের কোর্স কমই পাওয়া যায়। রিডিং, রাইটিং, লিসেনিং, স্পিকিং মডিউলগুলোর আলাদা কোর্স বা ক্লাস-ই প্রচলিত বেশি। তাই, সবগুলো অংশ-ই কভার করে এমন কোর্স এখানে দিয়ে দিচ্ছি-

Bohubrihi – Online Courses

প্রতিটি মডিউলের জন্য আলাদা কোর্সের পাশাপাশি বহুব্রীহিতে আপনি পেয়ে যাবেন IELTS একাডেমিক ও জেনারেল ট্রেইনিং এর কমপ্লিট প্রিপারেশন  কোর্স।  এই কোর্সগুলোতে IELTS এর সম্ভাব্য সব ধরনের প্রশ্ন ও প্রশ্নকাঠামো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এছাড়াও, শেয়ার করা হয়েছে বিভিন্ন স্ট্র্যাটেজি এবং গুরুত্বপূর্ণ টিপস যা ৮+ ব্যান্ডস্কোর পেতে সাহায্য করবে। 

প্র্যাকটিস টেস্টঃ

যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো করার সবচেয়ে কার্যকর উপায় হলো – প্র্যাকটিস টেস্ট। প্র্যাকটিস টেস্টগুলোর মাধ্যমে আপনি প্রশ্নের ধরণ, উত্তরের পদ্ধতি, টাইম ম্যানেজমেন্ট ভালোভাবে বুঝতে পারবেন। আর সেই সাথে প্রিপারেশন লেভেল নিয়ে ধারণা পেয়ে যাবেন। আর আমরা তো সবাই জানি,

“Practice makes a man perfect”

 তাই এখানে আমরা শেয়ার করছি বেশ কিছু প্র্যাকটিস টেস্ট রিসোর্স।

Official IELTS Practice Materials Volume 1 and Volume 2

এটি একটি ফ্রী রিসোর্স। IELTS MATERIAL (লিঙ্ক এই আর্টিকেল এর ওয়েবসাইট অংশে) এর ওয়েবসাইটে সাইন আপ করে ফ্রী ই-বুক নামিয়ে নিতে পারেন বা Amazon থেকে কিনে নিতে পারেন পেপারব্যাক কপি।

The Official Cambridge Guide to IELTS

Cambridge এর বইগুলোর বেশ খ্যাতি আছে আইইএলটিএস প্রিপারেশনের জন্য। অফিশিয়াল প্র্যাকটিস টেস্টসহ এই বইগুলোয় পেয়ে যাবেন অনেক এক্সারসাইজ। এই বইগুলো লোকাল বাজারে খুঁজলে মোটামুটি সবগুলোই পেয়ে যাবেন, বিশেষ করে পুরনো বইয়ের দোকানে। তাছাড়া রকমারি বুকস তো আছেই।

Practice questions on ielts.org

আইইএলটিএস এর অফিসিয়াল সাইটে অনেক practice question রয়েছে যেগুলো আপনি ফ্রীতেই চর্চা করতে পারবেন।

Kaplan’s IELTS Premier with 8 Practice Tests (Third Edition)

টেস্ট প্রিপারেশন-এর দিকে Kaplan বেশ এগিয়ে। এই বইটিতে পেয়ে যাবেন মক ইন্টারভিউসহ বেশ ভালো মানের ৮টি full -length practice test। 

কমপ্লিট রিসোর্স বাদে মডিউল ভিত্তিক অনেক কার্যকরী রিসোর্স আছে।

আইইএলটিএস (IELTS) রাইটিংঃ

প্রিপারেশনের সময় অনেকেই আইইএলটিএস writing সেকশন নিয়ে তেমন মাথা ঘামান না। ফলস্বরূপ, অন্যান্য মডিউলে ভালো করলেও রাইটিং মডিউলে স্কোর কমে টোটাল ব্যান্ডস্কোর কমে যায়। Essay writing এর জন্য ফ্রী রিসোর্স পাওয়া দুষ্কর। আমরা চেষ্টা করেছি ভালো রিসোর্সগুলো এক জায়গায় নিয়ে আসার।

The paid subscription to Magoosh IELTS training for essay grading.

Magoosh এর আইইএলটিএস ট্রেইনিং প্ল্যানে ১২৫ টি ভিডিও লেসন, ৬০০ টি স্যাম্পল ও practice test এর সাথে Essay Grading ও করা হয়।

Magoosh Complete Guide to IELTS Writing Task 1 and Complete Guide to IELTS Writing Task 2 to improve.

Magoosh এর ওয়েবসাইট থেকে রাইটিং মডিউলের দু’টো টাস্ক-ই অ্যাক্সেস করতে পারবেন।

আইইএলটিএস (IELTS) স্পিকিংঃ

স্পিকিং সেকশনে ভালো করতে হলে আগে আপনাকে বুঝতে হবে স্পিকিং সেকশনটি কিভাবে গ্রেড করা হয়। আইইএলটিএস স্ট্যান্ডার্ড অনুযায়ী, স্পিকিং টেস্টের গ্রেডিং করা হয় Fluency, Coherency, Lexical Resources, Grammatical accuracy, এবং Pronunciation ইত্যাদি বিষয়গুলোর উপর ভিত্তি করে ।

অর্থাৎ আপনার স্কোর নির্ভর করবে আপনি কতোটা সাবলীল এবং সঙ্গতিপূর্ণভাবে আপনার উত্তরগুলো উপস্থাপন করতে পারছেন তার উপর। অনেকেই ভাবেন, British কিংবা American accent ছাড়া স্পিকিং টেস্টে ভালো করা যায় না। এটা একটি নিরেট ভুল ধারণা!

Pronunciation স্পিকিং টেস্টের একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে এখানে আরো অনেক বিষয় আছে। যেমন – আভিধানিক ভাষাজ্ঞান (Lexical Resources)। সোজা কথায়- ভোকাবুলারি। আপনার স্পিকিং স্কোর বাড়াতে আপনাকে অনেকখানি সাহায্য করবে ভোকাবুলারির ভালো দখল।

শুধু যে স্পিকিং টেস্টে ভোকাবুলারি দরকার হয় তা না, এটি আপনার রাইটিং, রিডিং, লিসেনিং সবক্ষেত্রেই চোখে পড়ার মতো পরিবর্তন এনে দিতে পারে। তাই ভোকাবুলারির দখল বাড়ানোর জন্য এভেইলেবল সবচেয়ে বেশি জনপ্রিয় ও ফলপ্রসূ রিসোর্সগুলো এখানে দিয়ে দিচ্ছি-

ভোকাবুলারিঃ

ভোকাবুলারি বাড়ানোর বেশ কার্যকরী উপায় হল আর্টিকেল পড়া। প্রতিদিন রিডিং ম্যাটেরিয়াল হিসেবে journalistic article পড়ার অভ্যাস করতে পারলে তা বেশ কাজে দিবে। নিম্নোক্ত সোর্সগুলো থেকে রোজ অন্তত একটি আর্টিকেল পড়ার অভ্যাস করুন।

✔️ BBC.com

✔️ New Yourk Times

✔️ Washington Post

✔️ CBC News

✔️ The Australian

Bohubrihi IELTS word list

বহুল ব্যবহৃত শব্দগুলো নিয়ে বহুব্রীহি নিয়ে এসেছে ফ্রি আইইএলটিএস ওয়ার্ড লিস্ট। এই ওয়ার্ড লিস্টগুলোয় আপনি শব্দের অর্থের পাশাপাশি জানতে পারবেন এটি কোন Parts of Speech, এর synonym এবং বাক্যে এর ব্যবহার। 

Barron’s essential words for IELTS

আইইএলটিএস এ সবচেয়ে বেশি পুনরাবৃত্তি হয় এমন ৬০০ শব্দ নিয়ে বানানো একটি সাজানো-গোছানো মডিউল। এখানে শেখার সুবিধার্থে শব্দগুলো বিভিন্ন ক্যাটেগরি ও স্তরে ভাগ করা আছে।

Magoosh vocabulary flashcard app

Magoosh Vocabulary flashcard app টি ফ্রীতে অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। অ্যাপটি ব্যবহার করে যেকোনো সময়, যেকোনো জায়গায় আপনার ভোকাবুলারির চর্চা চালিয়ে যেতে পারবেন।

Quick tip: স্পিকিং কিংবা রাইটিং টেস্টে “Actually”, “Anyway”, “I mean”, “You know” এর মতো ফিলার ওয়ার্ড এড়িয়ে যান।

আইইএলটিএস (IELTS) লিসেনিংঃ

Listening test-এ সাধারণত  British কিংবা American accent এর audio দেয়া হয়। এসব accent এর সাথে ভালোভাবে পরিচিত না হলে audio শুনে উত্তর বের করা বেশ কঠিন হয়ে পড়ে। তাই এখানে আমরা এমন কিছু রিসোর্স শেয়ার করছি যেখান থেকে আপনারা এসব accent এর সাথে পরিচিত হতে পারবেন এবং লিসেনিং টেস্ট প্র্যাকটিস করতে পারবেন। 

    • Ted Talks
    • This I Believe from NPR
    • Listen and Watch from the British Council
    • BBC Radio
    • ABC News 
    • 15 Days’ Practice For IELTS Listening (Ebook & Audio)
    • Improve Your IELTS Listening & Speaking Skills (Ebook & CDs)
    • Collins Listening For IELTS (Ebook & Audio)

আইইএলটিএস (IELTS) রিডিংঃ

রিডিং সেকশনে ভালো স্কোর পাওয়ার মূলমন্ত্র হল নিয়মিত চর্চা। প্র্যাকটিস টেস্টগুলো সলভ করে আপনি প্রশ্নের প্যাটার্নের সাথে ভালোভাবে পরিচিত হতে পারবেন এবং কম সময়ে সঠিকভাবে সব প্রশ্নের উত্তর দেয়ার দক্ষতা অর্জন করবেন।

স্পিকিং-এর জন্য ভোকাবুলারির যেসব রিসোর্সগুলো দেওয়া হয়েছে সেগুলো রিডিং টেস্টের জন্যও বেশ সহায়ক।

প্রয়োজনীয় ওয়েবসাইট সমূহঃ

বেশকিছু ওয়েবসাইট আছে আইইএলটিএস এর জন্য । এই ওয়েবসাইটগুলো বিশেষত আইইএলটিএস প্রস্তুতির দিকেই নজর দেয়, এখানে প্রয়োজনীয় রিসোর্স, কমিউনিটি, ফোরাম-এর মতো সুবিধা পাবেন।

✔️ IELTS.org

✔️ Cambridge IELTS

✔️ IELTS buddy

✔️ Ieltsliz.com

✔️ Ieltsmaterial.com

আইইএলটিএস (IELTS) কমিউনিটিঃ

সারা বিশ্বে একসাথে অনেক মানুষ আইইএলটিএস দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। যেকোনো কম্পিটেটিভ পরীক্ষার তুলনায় আইইএলটিএস এর কমিউনিটি বেশ বিস্তৃত। এরকম কোন কমিউনিটির সাথে যুক্ত থাকলে আপনি অনেকের অভিজ্ঞতা জানতে পারবেন, সেই সাথে পেয়ে যাবেন বিভিন্ন টিপস ও সাজেশন।

✔️ Bohubrihi Exam prep community

✔️ IELTS writing group

✔️ IELTS Liz community

✔️ English Arch skype buddy

অন্যান্য রিসোর্সঃ

ক্লাস, কোর্স, practice test বাদেও কিছু রিসোর্স আছে যা আপনার আইইএলটিএস প্রিপারেশন সহজ করে দিতে পারে-

    • Barron’s IELTS with Audio CDs, Third Edition
    • Cambridge English: Common Mistakes at IELTS Advanced…and How to Avoid Them

Suggestion: যেকোনো এক ধরনের রিসোর্সে নিজেকে সীমাবদ্ধ না রেখে, চেষ্টা করুন কয়েক ধরনের রিসোর্স মিলিয়ে নিজের  জন্যে সব থেকে বেশি কার্যকর প্ল্যানটি তৈরি করার।

এরপরও IELTS প্রিপারেশন নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকলে Briting Council এর এই ভিডিওটি দেখে নিতে পারেন, বা আমাদের জানাতে পারেন। আমরা চেষ্টা করব যথাসাধ্য সমাধান দেওয়ার।

সব শেষে বলে রাখি, IELTS নিয়ে যেমন ভীতি আছে, তেমনই সাফল্যের গল্পও আছে অনেক। চাইলে আপনিও ৮+ ব্যান্ড স্কোর পেতে পারেন। আপনাকে শুধু স্মার্টলি চেষ্টা করে যেতে হবে। মনে রাখবেন, “Before working hard, work smart.”

IELTS প্রস্তুতির জন্য দরকারি রিসোর্সগুলোর লিস্ট
4.7 6 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
1 Comment
most voted
newest oldest
Inline Feedbacks
View all comments
Istiak Ahmed Efat
Istiak Ahmed Efat
May 30, 2021 12:57 am

SAT niye kono article publish korle bhalo hoy