আপনি সবসময়ই দেখবেন কিছু কাজ আপনার মনের মতো হচ্ছে না, যার ফলে আপনার মধ্যে মানসিক একধরণের চাপ কাজ করছে। মনে রাখবেন, এটা শুধু আপনার সাথে নয় সবার সাথেই কমবেশি হয়। সবাই জীবনে কমবেশি চ্যালেঞ্জ এবং বাঁধার সম্মুখীন হয়। যার ফলে কিছু মানুষ নিজেকে অসহায় ভাবতে শুরু করে, হতাশায় আক্রান্ত হয়, জীবনে ভালো কিছু করার আশা হারিয়ে ফেলে।

সবকাজ আমার আপনার মনের মতো হবে না এটাই স্বাভাবিক, এরজন্য নিজেকে দোষী ভাবার কোন কারণ নেই। এইসময় সবচেয়ে বেশি প্রয়োজন নিজেকে স্থির রাখা, নিজেকে সময় দেয়া, আত্মবিশ্বাস ও পরিশ্রম দ্বারা সময়টা পার করা।
জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে বর্তমান সময়টা। বর্তমানের মাঝে অতীতকে টেনে আনা বোকামি, অতীত শুধুমাত্র জীবনের একটি অংশ। যে যতো দ্রুত তার অতীতের হতাশা কাঁটিয়ে উঠতে পারবে সে ততো দ্রুত সামনে এগিয়ে যাওয়ার পথ খুঁজে পাবে।

ভুল করাটা দোষের কিছু না কিন্তু সেই ভুল বুঝতে পেরেও সেই ভুল পথে এগিয়ে যাওয়া অবশ্যই দোষের। অতীতের হতাশা আঁকড়ে ধরে বসে থেকে বর্তমান সময়টা নষ্ট করা অবশ্যই দোষের।
জীবনে কতোটুকু পাবো, সামনের দিনগুলোতে কি হবে তার অনেকাংশই নির্ভর করে নিজের উপর। নিজেকে নিজে না বদলালে কেউ বদলে দিবে না।

হতাশায় ডুবে থাকলে সাফল্য কোনদিন ধরা দিবে না, ভুল মানুষের সাথে চললে ভালো চিন্তা কখনো মাথায় আসবে না। আজকে এখন থেকে নিজের ভুলগুলো না শুধরালে হয়তোবা আর কখনো সেই সুযোগ পাওয়া যাবে না। তাই যা করার আজকে থেকেই, এখন থেকেই শুরু করুন।
[su_button url=”http://blog.bohubrihi.com/motivational/10-ways-of-self-learning/” target=”blank” style=”soft” background=”#60b9b3″ wide=”yes” center=”yes” icon=”icon: pencil”]আরও পড়ুনঃ স্বশিক্ষিত হওয়ার ১০টি কৌশল[/su_button]

0 0 vote
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments