Self-Paced Course: সময় যখন হাতের মুঠোয়

Self-Paced Course: সময় যখন হাতের মুঠোয়

প্রফেশনাল দক্ষতা বাড়াতে চান? আবিষ্কার করতে চান নিজের আগ্রহের জগতকে? শিখতে চান নতুন কিছু? বাস্তবিক, আমরা মনে মনে এইগুলোর সবটাই চাই। প্রকৃতিগতভাবেই আমরা আমাদের ক্যারিয়ারকে এগিয়ে নিতে চাই, বাড়াতে চাই জ্ঞানের পরিধি। কিন্তু প্রায় সবাই ই কিছু না কিছু বাধার মুখোমুখি হই, আর সবচেয়ে বড়টা হল- সময়।

আমাদের ব্যস্ত দৈনন্দিন রুটিনে নতুন কিছু শেখার জন্য সময় বের করা যেন এক অসম্ভব চ্যালেঞ্জ। অ্যাকাডেমিক পড়ালেখার পাশাপাশি অন্য কিছু শেখা যেন শুধুই কল্পনা-বিলাস। আবার অনেক সময় থাকলেও, বিশেষ করে ছুটির সময়, সেটাকে ঠিকমত ভাগ করাও কঠিন হয়ে দাঁড়ায়।

কিন্তু Self-paced অনলাইন কোর্স এই সব বাঁধা পেরোনোর এক সুবর্ণ সুযোগ। সময়কে শত্রু ভাবার দরকার নেই। শেখা যাবে যখন খুশি তখন, নিজের ইচ্ছায়। এমনকি পরীক্ষাও দেয়া যাবে যখন তখন। শিক্ষার সকল উপকরণ পাওয়া যাবে সবসময়। থাকবে না কোন ডেডলাইন।

পড়ছেন ইঞ্জিনিয়ারিং এ, কিন্তু কেন যেন ইকনমিক্সের প্রতি আগ্রহ জন্মাল। শুরু করে দিন শেখা, আপনাকে কেউ জিগ্যেস করবে না “আগে কিছু পড়েছেন কিনা”। অনলাইন কোর্সের সবচেয়ে বড় সুবিধা- যেখান থেকে খুশি পড়ালেখা করা যায়, শুধু ইন্টারনেট সংযোগ থাকলেই হল। ধরুন রাস্তায় জ্যামে বসে আছেন কিংবা দূরে কোথাও গিয়েছেন। কোন সমস্যা নেই, ইন্টারনেট থাকলেই হল, শুরু করে দিন পড়ালেখা। ঝেড়ে ফেলুন ডেডলাইন মিস করার চিন্তা। এক জিনিস একবার না বুঝলে বারবার দেখুন, কোন বাঁধা নেই। অসুস্থ্য হয়ে পড়লেন, ক্লাস মিস হয়ে গেল, আর জীবনেও ফিরে পাবেন না, আর পরীক্ষা মিস গেলে তো কথাই নেই! সাধারণ ক্লাস লেকচার একবার না বুঝলে ফিরে পাওার উপায় নেই। Self-paced কোর্সে এগুলো কোন ব্যাপার ই না!
শুধু একটা জিনিস মাথায় রাখতে হবে, এখানে আপনি নিজ দায়িত্বে শিখছেন। তাই শেখায় ফাঁকি দিলে তার দায়ভার আপনার ই।

Self-paced কোর্সে পড়ালেখা করুন আপনার ইচ্ছামত সময়ে। শিখুন যা আপনি আসলেই শিখতে চান, যখন শিখতে চান। নেই কোন পূর্বশর্ত। কি ভাবছেন, আবোলতাবোল বকছি, গুগলে খুঁজেই দেখুন!

বাংলাদেশেও আসছে, চোখ রাখুন…

জ্ঞানার্জনে নেই কোন বাঁধা, নেই কোন সময়। শিখুন, শিখান, দক্ষ হোন, আর বাস্তবে প্রয়োগ করুন।

0 0 vote
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments