যারা বহুব্রীহির কার্যক্রম নিয়মিত ফলো করেন তারা অনেকেই জানেন, (মূলত আপনাদের অনুরোধেই) আমরা ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট এর Career Track নিয়ে কাজ করছি। আমাদের রেগুলার কোর্সের সাথে Career Track এর পার্থক্য কি কি তা এই পোস্টেই একটু পর জানতে পারবেন।

ক্যারিয়ার ট্র্যাকের প্রথম ব্যাচের রেজিস্ট্রেশন আমরা শুরু করছি জুলাই এর ১৫ তারিখ; আর প্রোগ্রাম শুরু হবে সেপ্টেম্বরের ১ তারিখ। পুরো প্রোগ্রামের ফী ধরা হয়েছে ১১,০০০ টাকা; তবে প্রথম ১০০ জন রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থী ৭,০০০ টাকায় এনরোল করার সুযোগ পাবেন এই কুপন কোড ব্যবহার করেঃ BEFORE101 (সেভ করে রাখুন, এটি কেবল ১০০বারই ব্যবহার করা যাবে এবং ১৫ জুলাই থেকে রেজিস্ট্রেশন শুরু হবে)। প্রোগ্রামের মান বজায় রাখার জন্য ক্যারিয়ার ট্র্যাকের পার্টিসিপেন্ট সংখ্যা এমনিতেই কম রাখবো; তাই যারা আমাদের নিয়মিত শিক্ষার্থী, যারা নিয়মিত আমাদের ফলো করেন, তাদের জন্য আগে থেকে এই অফার জানিয়ে রাখলাম যাতে প্রস্তুতি নিয়ে রাখতে পারেন! 😀

এবার প্রাইসিং এবং প্রোগ্রামের বিস্তারিত আলোচনায় আসি। এই প্রোগ্রাম মূলত ৭টি আলাদা কোর্স নিয়ে তৈরি –

  1. Python
  2. SQL
  3. JavaScript
  4. Django
  5. React Redux
  6. React Native
  7. React & Django Integration

এই ৭টি কোর্সই আলাদা আলাদাভাবে বহুব্রীহিতে পাওয়া যাবে সেপ্টেম্বর থেকে, যার সর্বমোট মূল্য আসে প্রায় ১৩,০০০ টাকা। তবে কেবল ৭টি রেগুলার কোর্স বান্ডেল করেই যে ক্যারিয়ার ট্র্যাক বানানো হচ্ছে, তা মোটেও না।

তাহলে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্টের 'ক্যারিয়ার ট্র্যাক' স্পেশাল কিভাবে?

কিছু ‘অস্বাভাবিক’ সুবিধার জন্য এটি স্পেশাল। এই প্রোগ্রামে এনরোল করার সাথে সাথে ক্যারিয়ার ট্র্যাকের সবগুলো কনটেন্ট এর এক্সেস আপনার একাউন্টে চলে আসবে। এই ম্যাটেরিয়ালগুলো আপনার একাউন্টে থাকবে ১ বছরের জন্য, তবে এর মধ্যে প্রথম চার মাস আপনি কিছু ‘অস্বাভাবিক’ সুবিধা পাবেন যেগুলো রেগুলার কোর্সে এতো ডেডিকেটেডভাবে দেয়া সম্ভব হয় না; এইসব সুবিধা দেয়ার জন্যেই মূলত এই ক্যারিয়ার ট্র্যাক চালু করাঃ

সুবিধা ১ঃ একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার প্রথম চার মাস সপ্তাহের ৬ দিন একটি নির্দিষ্ট সময়ের জন্য (চার ঘণ্টা করে) অনলাইনে থাকবেন আপনার বিভিন্ন সমস্যা ও প্রশ্নের উত্তর দেয়ার জন্য, এই সময়ের মধ্যে ডিসকাশন ফোরাম বা গ্রুপে পোস্ট করলে সাথে সাথেই সাপোর্ট পেয়ে যাবেন।

সুবিধা ২ঃ পুরো প্রোগ্রামে মোট ১১টি প্রজেক্ট কমপ্লিট করে দেখানো হয়েছে; এবং আরও ১১টি প্রজেক্ট আপনাদের নিজেদের করতে হবে এসাইনমেন্ট হিসেবে। চার মাসের মধ্যে এই এসাইনমেন্টগুলো সাবমিট করলে প্রতিটি এসাইনমেন্টের জন্যেই পার্সোনাল ফীডব্যাক দেয়া হবে মেইল করে; এবং প্রতিটি এসাইনমেন্ট কমপ্লিট করার পর সেই এসাইনমেন্টের জন্য আলাদা সার্টিফিকেট দেয়া হবে। এছাড়া রেগুলার কোর্সের মত প্রতি লেসনের শেষে কুইজ তো থাকবেই।

সুবিধা ৩ঃ শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী প্রতি ২ সপ্তাহ পর পর বিভিন্ন টপিকে লাইভ সেশনের ব্যবস্থা করা হবে, যেখানে গত দুই সপ্তাহের প্রগ্রেস এবং বিভিন্ন সমস্যা নিয়ে সরাসরি আলোচনার সুযোগ থাকবে।

সুবিধা ৪ঃ প্রোগ্রামের শেষের দিকে জব ও ইন্টারভিউ প্রস্তুতি এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে গাইডলাইন দেয়া হবে। রেজিউমি, পোর্টফোলিও, লিঙ্কডইন প্রোফাইল, গিটহাব ইত্যাদি প্রফেশনাল ব্র্যান্ডিং এর ব্যাপারগুলো কিভাবে ভালভাবে মেইন্টেইন করা যায় সেগুলো শেখানো হবে। ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রাম মূলত ফ্রিল্যান্সিং ফোকাস করে বানানো না হলেও, যথেষ্ট সংখ্যক শিক্ষার্থী রিকোয়েস্ট করলে ২/১টি লাইভ সেশনেরও আয়োজন করে ফ্রিল্যান্সিং গাইডলাইন দেয়া হবে।

সুবিধা ৫ঃ সবচেয়ে বেস্ট পারফর্মার যারা (যারা সঠিক সময়ে ভালোভাবে প্রজেক্ট করতে পেরেছে, দক্ষতা অর্জন করতে পেরেছে, পোর্টফোলিও এবং প্রফেশনাল প্রেজেন্স তৈরি করতে পেরেছে প্রোগ্রাম ফলো করে, Sincere থেকেছে), তাদের রেজিউমি আমাদের বিভিন্ন পার্টনার কোম্পানিতে পাঠানো হবে ইন্টার্নশিপ বা অন্যান্য ধরনের এটাচমেন্ট এর জন্য [এই বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে কিছুদিন পর]; আমাদের বহুব্রীহি টীমেই তো প্রয়োজন হবে কয়েকজনের! 😉

লার্নিং প্ল্যাটফর্ম হিসেবে আমাদের সবচেয়ে বড় শক্তি হচ্ছে – আমরা আমাদের শিক্ষার্থীদের কথা মনযোগ দিয়ে শুনি। আমাদের বেশিরভাগ নতুন কোর্স এবং প্রোগ্রাম শিক্ষার্থীদের রিকোয়েস্ট অনুযায়ী বানানো হয়। কোর্সের ভিতর কিরকম এক্সপেরিয়েন্স এর ব্যবস্থা করতে হবে – সেটাও আমরা শিক্ষার্থীদের ফীডব্যাক নিয়েই করি।

এই ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটিও আমাদের কাস্টোমারদের ফীডব্যাকেরই ফসল! গত প্রায় এক বছর ধরে আমরা এই প্রোগ্রামের প্ল্যান করেছি এবং কন্টিনুয়াসলি শিক্ষার্থীদের সাথে আলোচনা করে গেছি। এই কিছুদিন আগেও একটি সার্ভে করেছিলাম এই টপিকে! পুরোপুরি প্রস্তুতি এবং কনফিডেন্স নিয়েই আমরা শুরু করছি! ওয়েব ডেভেলপমেন্ট এর পর সামনে ডেটা সায়েন্স সহ আরও কিছু সেক্টরে ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রাম শুরু করবো আমরা।

শুরু থেকে সব সময় আমাদের গাইড করার জন্য ধন্যবাদ। 🙂

কুপন কোডঃ BEFORE101 (এই কুপন ব্যবহারকারী প্রথম ১০০ জনের জন্য রেজিস্ট্রেশন ফী ৭০০০ টাকা, রেজিস্ট্রেশন শুরু হবে ১৫ই জুলাই, সব প্রস্তুতি নিয়ে পেইজের নোটিফিকেশন অন করে রাখুন!)

আর ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের আরও খুঁটিনাটি বিস্তারিত জানতে পারবেন রেজিস্ট্রেশন শুরু হওয়ার পর, আমাদের ওয়েবসাইটে।

5 2 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
5 Comments
most voted
newest oldest
Inline Feedbacks
View all comments
Saad
Saad
July 4, 2020 12:49 pm

Great initiative <3

Yanur Islam Piash
Admin
Yanur Islam Piash
July 9, 2020 5:24 am
Reply to  Saad

Thank you <3

Obaidul Kader
Obaidul Kader
July 12, 2020 7:02 pm

Great Idea for new developer

Orni
Orni
July 8, 2020 7:56 pm

Each course kotodin cholbe? like Python SQL Java. Or we have to finish all these courses beforehand, only then we can enroll?

Yanur Islam Piash
Admin
Yanur Islam Piash
July 9, 2020 5:22 am
Reply to  Orni

না আগে থেকে শিখতে হবে না, প্রোগ্রামে এনরোল করে ফেলতে পারেন। প্রোগ্রাম শুরুর পর এই সবগুলো কোর্সই একসাথে আপনার একাউন্টে চলে আসবে, তখন সেগুলো সিরিয়ালি অথবা যখন যেটা ইচ্ছা করতে পারবেন।