সেরা কয়েকটি ওয়েব ডেভেলপমেন্ট স্ট্যাক

সেরা কয়েকটি ওয়েব ডেভেলপমেন্ট স্ট্যাক

আধুনিক প্রযুক্তির অবিসংবাদিত গতির সাথে প্রতিদিনই দক্ষ Web Developer এর চাহিদা বেড়ে চলেছে। যেহেতু একজন full stack developer এর স্কিল সেট অনেক বেশি সমৃদ্ধ ও বৈচিত্র্যপূর্ণ, বেশিরভাগ সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিতে ফুল স্ট্যাক ডেভেলপারের চাহিদা তাই অন্যরকম!

আজকে আমরা আলোচনা করছি web development stack কি, কত প্রকার, এবং একজন ভালো full stack developer হিসেবে আপনার জন্য উপযুক্ত সেরা full stack web development program কোনগুলো, ইত্যাদি বিষয় নিয়ে।

Web Development Stack কী?

Web Development Stack হলো কয়েকটি ওয়েব টেকনোলজী বা টুলস যেমন, বিভিন্ন Programming Language, Framework ও Database Development Technology র সমন্বয় যেগুলো ব্যবহার করে পরবর্তীতে ওয়েব এপ্লিকেশন, ওয়েবসাইট বা মোবাইল এপ্লিকেশন ডিজাইন করা যায়।  

Web Development Stack গুলোকে মোটা দাগে Front-endBack-end  দুই ভাগে ভাগ করে ফেলা যায়। আর Front-end, Back-end মিলে যে stack তৈরি হয়  তা হলো একটি Full Web Development Stack। 

যেকোনো প্রোগ্রাম বা প্রজেক্টের জন্য সঠিক Stack বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার কোডিং প্রজেক্টটি শুধুমাত্র ডিজাইন করা পর্যন্তই আপনার Web Development Stack সীমিত নয়, সঠিকভাবে Web Development Stack বাছাই করলে আপনি একবারেই আপনার প্রজেক্ট এর ভবিষ্যৎ Scalability এবং Maintenance অনেকটা সহজ করে ফেলতে পারবেন।

Front-end Web Development Stack

কোন ওয়েব সাইট বা ওয়েব এপ্লিকেশনের Front-end হলো যা আপনার ক্লায়েন্ট দেখতে পাচ্ছে অর্থাৎ Visual Side। কিন্তু, আপনি তো অবশ্যই রেডি-মেইড ডিজাইন কেটেছেটে বসিয়ে দেননি, আপনাকে একটা যথাযথ Web Stack ব্যবহার করে Front-end ডিজাইনটি তৈরি করতে হয়েছে। 

কয়েকটি বহুল পরিচিত ও ব্যবহৃত Front-end web development tool হলো-

  • Language: HTML, CSS, JavaScript ইত্যাদি।
  • Framework & Library: React.JS, Angular, JQuery ইত্যাদি ।

Back-end Web Development Stack

Back-end Technology হলো যে কোনো ওয়েবসাইটের মূল ভিত্তি। এখানে সার্ভার ও ডেটাবেজ এর সাথে কানেকশন তৈরি করা হয়। 

একটু যদি ভেঙে বলি, আপনি যখন একটি অনলাইন ফর্ম পূরণ করেন- আপনার তথ্যগুলো দেওয়ার পর যখন সাবমিট বাটনটিতে ক্লিক করছেন তখন আপনি ওয়েবসাইটে front-end এর সঙ্গে সম্পর্ক স্থাপন করছেন। কিন্তু, এই বাটনটি ক্লিক করার পর আপনার দেওয়া তথ্যগুলো সঠিক এবং প্রযোজ্য কিনা তা যাচাই করে আপনাকে সামনে এগোনোর অনুমতি বা পরবর্তী ধাপের Access দেয় Back-end Development। 

কয়েকটি বহুল পরিচিত ও ব্যবহৃত Back-end web develpment tool হলো-

  • Language: Python, Java, Ruby, PHP ইত্যাদি
  • Framework: Django, Laravel, Ruby on Rails(RoR) ইত্যাদি

Full-Stack!

এছাড়াও, Full-stack web developer হিসেবে সফল হতে হলে আপনাকে অবশ্যই কিছু web development stack এ পারদর্শী হতে হবে।

সেরা কয়েকটি Full-stack web development program হলো-

Python-Django Stack

Django হল পাইথনের উপর লেখা একটি ফ্রি Open-Source, Full-stack অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক।  Django ব্যবহার করে অনেক সহজে, অনেক দ্রুত Web Development এর কাজ করা যায়। Django বেশ কিছু পুর্ব-লিখিত ছোট, ছোট কোডের সমন্বয় অর্থাৎ আপনাকে একই কোড বারবার লিখতে হবে না!

২০১৮ সালের Stack Overflow Developer Survey অনুযায়ী Django প্রোগ্র্যামারদের কাছে বেশ জনপ্রিয়। Django Software Foundation এর মতে,

“(Django was) invented to meet fast-moving newsroom deadlines, while satisfying the tough requirements of experienced web developers.”

কেন Django বেঁছে নেবেন?

The MEAN Stack

কয়েকটি জাভাস্ক্রিপ্ট নির্ভর টেকনোলজি সমন্বয় মিন স্টাক তৈরি হয়। মিন স্টাক মূলত জটিল রেস্পন্সে ওয়েবসাইট ও ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা হয়। মিনস টাইপ যেকোন ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট কে অনেক বেশি সহজ ও দ্রুত করতে পারে।

MongoDB, Express.JS, Node.JS, Angular ইত্যাদি টেকনোলজি গুলোর সমন্বয় MEAN Stack তৈরি হয়। MEAN Stack হল অন্যতম open source ফ্রেমওয়ার্ক যা খুব দ্রুত গতিতে এগিয়ে চলছে।

MEAN Stack কেন বেঁছে নেবেন?

The MERN Stack

MEAN Stack এর মত MERN Stack ও একটি JavaScript নির্ভর web-development stack। MEAN Stack এবং MERN Stack এর মুল পার্হক্য হলো এখানে React ফ্রেমওয়ার্কটি Express এর জায়গা দখল করে নেয়।

দুটো web development stack এর মূল পার্থক্য হলো এদের গতি ও structure এ। MEAN stack বড় পরিসরের জটিল ডেভলপমেন্ট প্রজেক্ট গুলোর জন্য উপযুক্ত যেখানে MERN stack বেশি কাজে লাগে ছোট এবং দ্রুত করতে হবে এমন ডেভলপমেন্ট প্রজেক্ট গুলোর জন্য। 

বর্তমান চাকরির বাজারে ভালো Full-stack Developer হতে হলে আমাদের পরামর্শ দুটোই জানা।

The LAMP Stack

Lamp stack হল ডাইনামিক ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যবহৃত এবং সুপরিচিত একটি ওয়েব ডেভলপমেন্ট প্ল্যাটফর্ম। Lamp stack এর বিশেষত্ব হল এটি Linux, Apache, mySQL, এবং PHP এই চারটি টেকনোলজি সমন্বয়ে গঠিত। সাধারণত ডেভলপাররা হাই-পারফরম্যান্স ওয়েবসাইটের জন্য এই শক্তিশালী এই webstack টি বেছে নেন।

Lamp stack কেন শিখবেন?

আপনার জন্য সবচেয়ে ভালো হবে কোন Stack?

অনেকেই সাধারণত একটি Web Stack-এ পারদর্শী হয়ে থাকেন বা একটি Web Stack ব্যবহার করে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। 

আপনার একাডেমিক ফিল্ডে কোন Programming Language টি আপনার বেশি লেগছে বা আপনার প্রথম চাকরিতে আপনার কোন Framework টি বেশি ব্যবহার করতে হয়েছে অথবা আপনি যখন কোডিং শিখেছেন তখন কোন Programming Language ও  কোন Framework গুলো সব থেকে বেশি জনপ্রিয় ছিল তার উপর নির্ভর করে প্রোগ্রামাররা যেকোনো এক ধরনের Web Stack নিয়ে বেশি পারদর্শী হয়ে ওঠেন। 

একজন Full-Stack Developer হিসেবে একটি কমপ্লিট Stack-এ পারদর্শিতা থাকাই টেকনিক্যালি যথেষ্ট। কিন্তু, আসলে একজন সর্বসম্মত ভালো ডেভেলপার হতে গেলে আপনাকে একটির বেশি Stack-এ পারদর্শী হতে হবে। কেন?

১. প্রযুক্তির জগত প্রতিদিন বদলাচ্ছে। আজকে আপনি যে Programming Language বা Framework  দিয়ে কাজ করছেন কালকে সেটা এতটা কার্যকর নাও হতে পারে। 

নতুন দিনের সাথে নতুন টেকনোলজির সাথে খাপ খাওয়ানো টাই একজন ভালো Problem Solver অর্থাৎ একজন ভালো ডেভলপার হিসেবে আপনার করনীয়। 

২. আপনি একের অধিক Web Stack-এ পারদর্শী হলে আপনার চাকরির সুযোগ কয়েকগুণ বেড়ে যাবে। ১০ বছর আগে হয়তো একটি কোম্পানি শুধুমাত্র একটি  Web Stack-এ  সীমিত ছিল। কিন্তু, বর্তমান বেশিরভাগ Software Development কোম্পানিগুলো তাদের ডেভলপারদের মধ্যে multi-faceted ট্যালেন্টের সন্ধান করে।

৩. নতুন একটি  Web Stack শিখলে আপনার আগের শেখা যে কোন Programming Language ও Framework সম্পর্কে ধারণা আরও মজবুত ও বিস্তৃত হবে। 

 

তাই আমাদের পরামর্শ হলো, আপনার সুবিধা বুঝে‌ আপনার পছন্দমত, Web Stack গুলো বেঁছে নিন। এতে আপনি একজন এমন ডেভলপার হয়ে উঠতে পারবেন যে তার সমস্যা গুলোর জন্য নিত্যনতুন সৃজনশীল সমাধান বের করতে পারে।

4 2 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments