IELTS ভোকাবুলারি রপ্ত করার ৫ উপায়

IELTS ভোকাবুলারি রপ্ত করার ৫ উপায়

International English Language Testing System অর্থাৎ IELTS পরীক্ষার  প্রিপারেশন নিয়ে যে প্রশ্ন সবচেয়ে বেশি শোনা যায় তা হল, “কতটা শব্দ শিখতে হবে?”। সত্যি বলতে এই প্রশ্নের কোন সঠিক উত্তর নেই।

IELTS এ আপনার Vocabulary পরীক্ষার জন্য আলাদা কোন মডিউল থাকে না। তবুও ভোকাবুলারি কিন্তু এই পরীক্ষার বেশ গুরুত্বপূর্ণ অংশ!

WritingSpeaking মডিউল মিলে আপনার স্কোর এর ২৫% এই ভোকাবুলারির উপর নির্ভরশীল। তার মানে অন্য মডিউলে এর প্রয়োজন নেই, তা কিন্তু না। Reading এবং Listening মডিউলে প্রশ্ন বুঝে উত্তর দেয়ার জন্যও ভালো ভোকাবুলারি দরকার।

এইটুক পড়ে ভোকাবুলারি নিয়ে ভয় পেয়ে যাচ্ছেন? ভয়ের কোনই কারণ নেই! আপনি চাইলেই আপনার ভোকাবুলারি বেশ বাড়িয়ে নিতে পারবেন। আর তাই জন্যই আপনাদের সাথে শেয়ার করব ভোকাবুলারি নিয়ে বেশ কিছু টিপস।

১। শব্দ সঠিকভাবে শেখা

শব্দ শেখার বেলায় একটি কমন ভুল হল, শুধুমাত্র শব্দের অর্থ শেখা। নতুন শব্দ বাস্তবক্ষেত্রে ব্যবহারের বেলায় কিন্তু শুধুমাত্র অর্থ শেখা যথেষ্ট নয়। নতুন শব্দ শেখার সময় অর্থের সাথে শব্দটির উচ্চারণ, বানান, পদ অর্থাৎ Parts of speech, Synonym এবং বাক্যে এর ব্যবহার শিখে নেয়াও জরুরি। এভাবে শব্দটি আপনি দীর্ঘসময় মনে রাখতে পারবেন এবং সঠিকভাবে ব্যবহার করতে পারবেন।

২। শব্দের সহাবস্থান জানা

Collocations বা শব্দের সহাবস্থান কথাটির সাথে আমরা অনেকেই পরিচিত নই। এটি হল মূলত শব্দের সেট যা আমরা সাধারণত একসাথে ব্যবহার করে থাকি। যেমন, আমরা বলে থাকি  pay attention, keep the change, make an effort।  এ ধরনের ফিক্সড কিছু phrase সঠিকভাবে জানা থাকলে আপনার writing কিংবা speaking বেশ fluent হয়ে উঠবে, সেই সাথে আপনার ভাষার ব্যবহার বেশ সুন্দর হবে।

৩। শব্দের ধরন জানা

নতুন শব্দ শিখে আমরা যে ভুলটা অনেক বেশি করি, তা হল শব্দের ধরন না জেনে ব্যবহার করা। কিছু ইংরেজি শব্দ থাকে Formal (যেকোনো পরীক্ষায় বা কথাবার্তায় ব্যবহারযোগ্য), Slang (খারাপ অর্থে ব্যবহৃত হয়), আবার কিছু শব্দ থাকে Archaic (বর্তমানে ব্যবহৃত হয় না)। এসব না জেনে শব্দ ব্যবহার করলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

৪। প্র্যাক্টিস

একঘেয়েমি শোনালেও ভোকাবুলারির জন্য প্র্যাক্টিসের কোন বিকল্প নেই। নতুন শব্দ শিখে রেখে দিলে কিন্তু তা আপনি কয়দিনের মাঝেই ভুলে যাবেন। তাই জন্য শব্দ শিখে তা বার বার ব্যবহার করতে হবে। গবেষকদের মতে ১০ থেকে ২০ বার একটি শব্দ ব্যবহারে তা আমাদের দৈনন্দিন কথাবার্তার অংশ হয়ে যায়।

৫। Word list তৈরি

দিনের পর দিন আপনি যেসব শব্দ শিখলেন, সেগুলো সবসময় আপনার মনে নাও থাকতে পারে। না থাকাটাই আসলে স্বাভাবিক। আর তাই জন্যই দরকার একটি word list তৈরি করে নেয়া। যেন পরবর্তীতে আপনি আপনার শেখা শব্দগুলো রিভিশন দিয়ে নিতে পারেন।

এইসব টিপস কাজে লাগাতে পারলে IELTS ভোকাবুলারি একেবারেই আপনার আয়ত্তে চলে আসবে। তাই Vocabulary কে আর ভয় না পেয়ে শুরু করে দিন আপনার প্রস্তুতি!

IELTS ভোকাবুলারি রপ্ত করার ৫ উপায়
5 1 vote
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments