Product Management বলতে কী বুঝায়?

আমাদের বেশিরভাগেরই এমন একটি দেশে বেড়ে ওঠা যেখানে পূর্বে প্রযুক্তি নির্ভর কোম্পানিগুলো একমাত্র কোম্পানি ছিল যারা NA বা ইউরোপ থেকে আউটসোর্সড ডেভেলপমেন্ট কাজগুলো করত, তখন “প্রোডাক্ট ম্যানেজমেন্ট” বা, “প্রোডাক্ট ম্যানেজার” এর ভূমিকা ছিল শুধুমাত্র কিছু “সিলিকন ভ্যালি” এর সংলাপের মধ্যেই। ( সত্যি বলতে, Product Manager হওয়ার আগে যেসব প্রযুক্তিগত শব্দ আমি জানতাম তা সবই এই টেলিভিশন শো থেকে)

তাই, যখন আমাকে একদিন REDX-এ প্রোডাক্ট ম্যানেজারের ভূমিকায় দায়িত্ব প্রদান করা হয়, তখন অসংখ্য প্রশ্ন মনের মধ্যে আসে, শুরু হয়- “Product Management কী?” দিয়ে। স্পষ্টতই আমার বিভ্রান্তিতে খুশি হয়ে, আমার তৎকালীন সুপারভাইজার (যিনি দেশের অন্যতম বড় অ্যাপটির প্রোডাক্ট টিম নেতৃত্ব দিচ্ছিলেন) আমাকে প্রোডাক্ট ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত জানায় এবং আমার সকল বিভ্রান্ত দূর করে,যা স্পষ্টতই একটি “Product Manager” এর বৈশিষ্ট্য।

ভুমিকা যথেষ্ট হল, পরের অংশে যাচ্ছি…

আমার আগের সুপারভাইজার এর অভিজ্ঞতায় একজন প্রোডাক্ট ম্যানেজার হলো তিনিই , যিনি তার অভিজ্ঞতার মাধ্যমে একটা প্রোডাক্ট এর শুরু থেকে শেষ পর্যন্ত নিজে তত্ত্বাবধান করেন। তিনি তার প্রোডাক্টের মাধ্যমে ব্যবসার মূল উদ্দেশ্যর সাথে এমনভাবে সম্পর্ক তৈরি করেন যে, সেই প্রোডাক্টের বৈশিষ্ট্যগুলো দিয়ে প্রোডাক্ট ব্যবহারকারীর সমস্যার সমাধান হয়।

প্রোডাক্ট ম্যানেজার এর ভূমিকা প্রদর্শনের জন্য একটি ভেন চিত্র।
প্রোডাক্ট ম্যানেজার এর ভূমিকা প্রদর্শনের জন্য একটি ভেন চিত্র।

ঠিক আছে ..তাহলে জানা যাক প্রোডাক্ট বলতে কি বুঝায়?

অন্য যেকোনো ব্যক্তির মতো, উপরের প্রোডাক্ট ম্যানেজমেন্ট বিষয়ে জটিল উত্তরটি আমার মধ্যে দ্বিতীয় একটি প্রশ্নের উত্থাপন করেছে “প্রোডাক্ট কী?” প্রসংগত যে, প্রোডাক্ট ম্যানেজার হওয়ার আগে আমি উৎপাদন বিভাগে কর্মরত ছিলাম যেখানে শ্যাম্পু, ক্রিম, লোশন ইত্যাদি উৎপাদনের তত্ত্বাবধান করতাম। বাস্তব জগতে অস্তিত্ব আছে এমন বস্তুই আমার কাছে তখন প্রোডাক্ট হিসেবে বিবেচিত হত।

কিন্তু একটি Tech কোম্পানিতে, “প্রোডাক্ট” শব্দটি ছিল আরও অস্পষ্ট, আরও সংক্ষিপ্ত। এখানে, একটি প্রোডাক্ট বলতে এমন কিছু বোঝায় যার রাতারাতি মূল বিষয়ে পরিবর্তন হতে পারে বা অস্তিত্ব বিলীন করতে পারে। ক্যারিয়ার এর শুরুতে সাবান এবং শ্যাম্পু প্রস্ত্যত তত্তাবধান করতাম সেখান থেকে বর্তমানে UI ডিজাইনারদের সাথে বসে কীভাবে একটি “User – Experience” উন্নত করা যায় বা স্টেকহোল্ডারদের কাছ থেকে বিভিন্নরকম বৈশিষ্ট্যের অনুরোধকে শান্তভাবে “de-prioritize” করার বিষয়ে কাজ করি।

একটি স্টার্টআপে প্রতিদিন যে সমস্ত শব্দ বেবহার হয় তার মধ্যে “Product” এর একমাত্র সংজ্ঞা যা আমি অনুমান করতে পারি

“যে কোনো সিস্টেম/বৈশিষ্ট্য/পুনর্নির্মাণ যা কিনা ব্যবসার পরিধি বাড়ানো কিংবা ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সক্ষম করে। “

Software Product Development Best Practices
Software Product Development Best Practices

প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করতে কেমন লাগে?

প্রোডাক্ট এর বিষয়ে সর্বচ্চ দায়িত্ব নেওয়া ব্যক্তি হিসেবে আপনি একটা অ্যাপ কে নতুন উপায়ে সাজাতে পারবেন- যা পরবর্তীতে আপনার পোর্টফলিও-তে আকর্ষণীয়ভাবে তুলে ধরতে পারবেন। যাহোক, আপনার যেমনটি মনে হচ্ছে তেমন ছবির মতো সহজ এবং কাঠামোগত নয় এই সেক্টর | এটাই কারণ নীচের লোকটি দুঃখী। প্রোডাক্ট ম্যানেজমেন্ট বিষয়টি গুরুত্ব বা প্রাধান্য অনুসারে কনটেক্স সুইচিং বা প্রসঙ্গ পরিবর্তনের উপরে নির্ভর করে।

অনেকে বলবেন যে প্রোডাক্ট ম্যানেজার-এর অস্তিত্বের একমাত্র কারণ হলো প্রোডাক্ট সম্পর্কে একটি সর্বোচ্চ স্তরের প্রেক্ষাপট তৈরি করা (কখনও কখনও নেতৃত্বের চেয়েও বেশি) এবং সেই প্রেক্ষাপট অনুযায়ী প্রোডাক্ট এর সাথে সম্পর্কিত সবকিছুকে অগ্রাধিকার দেওয়া”। এই কারণে, একজন প্রোডাক্ট ম্যানেজার এর ভূমিকা প্রায়শই “দ্বন্দ্বের” ভূমিকায় থাকে।

একজন প্রোডাক্ট ম্যানেজার সেই প্রোডাক্ট এর দায়িত্বে থাকেন , কিন্তু সে ঐ কোম্পানির মালিক নন, এবং তাকে কেও রিপোর্ট করে না। কিন্তু তবুও তাদের  কোম্পানির সমস্ত স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ রক্ষা করতে হয়, যাতে করে প্রোডাক্টটি সর্বোচ্চ বিবর্ধিত হতে পারে। গোজেকের প্রতিষ্ঠাতাদের একটি বিখ্যাত ভিডিওতে, তারা এই বিষয়টিতে জোর দিয়েছেন যেখানে তারা বলেছেন,

একজন প্রোডাক্ট ম্যানেজার প্রত্যেককে তাদের প্রভাবের মাধ্যমে সবাইকে কাজ করতে হবে।

যদি আপনার কাছে সময় থাকে (যেহেতু আপনি এই খারাপভাবে লেখা ব্লগেটি পড়ছেন, আপনার হাতে পর্যাপ্ত সময় আছে) তাহলে কী কী বৈশিষ্ট্য একজন কে যোগ্য প্রোডাক্ট ম্যানেজার হিসেবে গোড়ে তোলে এবং কোথায় আপনি তাদের খোঁজ পেতে পারেন সে সম্পর্কে আরও নিবিড় ভাবে জানতে ভিডিওটি দেখুন।

বলা হয়, প্রযুক্তি বিপ্লবের সাথে জড়িত নতুন দেশগুলোতে, সিলিকন ভ্যালি কোম্পানিগুলি থেকে অনেক কিছু অনুসরন করা হচ্ছে। একজন প্রোডাক্ট ম্যানেজার এর ভূমিকা, এমন একটি ভূমিকা যার উপর কোম্পানিগুলি ভরসা করতে পারে। তাই সেখানে একজন প্রোডাক্ট ম্যানেজার এর কাজের কোন “টেমপ্লেট” থাকা উচিত নয়।

শেয়ার করুন