GRE Verbal এতো কঠিন কেন?

প্রতি বছর হাজার হাজার স্নাতক পাস শিক্ষার্থী  উচ্চ শিক্ষার হাতছানিতে সাড়া দিতে হাড় ভাঙা খাটুনি করে GRE পরীক্ষার প্রস্তুতি নেয় এবং এভাবেই কিছু সফল কিছু অসফল নতুন গল্পের সৃষ্টি হয় বছরের পর বছর। আমেরিকার প্রায় সকল নামি বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে নির্বাচিত হওয়ার মানদণ্ড হিসেবে GRE এর স্কোর চাওয়া হয়।

একটি ভীষণ প্রচলিত কথা শুনতে পাওয়া যায় যে GRE হচ্ছে সব থেকে কঠিন পরীক্ষা । কথাটি যে একেবারে মিথ্যে তাও নয়,  Common European Framework of Languages এর C2 লেভেল এর একটি পরীক্ষা হলো GRE; অর্থাৎ একজন GRE পরীক্ষার্থীকে প্রমান করতে হয় যে তিনি ইংরেজি তে শোনা প্রায় সকল তথ্য বুঝতে পারেন ও তা থেকে তার নিজের মতো করে যেকোনো জটিল পরিস্থিতিতে নিজের মতামত গুছিয়ে উপস্থাপন করতে পারেন। মোট কথা তিনি ইংরেজি তে সুদক্ষ একজন মানুষ ।

এখন, ইংরেজি দক্ষতা যাচাইয়ের জন্য আরো বিভিন্ন পরীক্ষা তো আছে, যেমন TOEFL বা IELTS;

তাহলে কেন GRE verbal কে এতো কঠিন ধরা হচ্ছে?

কারণ, একমাত্র GRE পরীক্ষাতেই একজন শিক্ষার্থীর ভাষাজ্ঞানকে বিভিন্ন স্তরের জটিলতার মাপকাঠিতে পরখ করে দেখা হয়। কিছু সাধারণ কারণ নিয়ে আলোচনা করা যাক, যার জন্যে বাংলাদেশী শিক্ষার্ধীদের মধ্যে GRE ভীতি কাজ করেঃ

ইংরেজিতে ভয়

আমরা অনেকেই ধরে রাখি যে যেহেতু আমি ইংরেজি মাধ্যমে পড়াশুনা করিনি সেহেতু আমার ইংরেজি দক্ষতার গোড়াতেই গলদ! এমনটা অবশ্যই নয়, আমার দেখা এমন অনেকেই আছেন যাদের ইংরেজি ভাষাগত জ্ঞান দুর্দান্ত, কিন্তু শেষে গিয়ে হয়তো তারাও কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফলতা পাননি। এতে কি তাদের দক্ষতা মিথ্যে হয়ে যায়? তাতো নয়, বরং এ থেকে যেটা হলো, আমাদের বোঝা উচিত যে কেবল নিরেট ভাষাজ্ঞান বা বাকপটুতা দিয়ে নম্বর তুলনা করে লাভ নেই, GRE তে ভালো স্কোর করতে গেলে আপনাকে অবশ্যই ভাষা জ্ঞানের পাশাপাশি কিছু কৌশল শিখে ও আয়ত্ত করে নিতে হবে।

Check out this Bengali online course on GRE Verbal Preparation.
With unique strategic approach, tricks & practice problems.

নম্বরমুখী প্রস্তুতি

পৃথিবী ব্যাপী GRE এর ইংরেজি ভার্বাল রিজনিং অংশটিতে গড় নম্বর হলো ১৫০-১৫২, যেখানে সর্বোচ্চ নম্বর ১৭০। অনেক ক্ষেত্রে দেখা যায় একজন শিক্ষার্থী তার GRE প্রস্তুতিকে নম্বর নির্ভর করে ফেলছেন। গৎবাঁধা কোচিং সেন্টার গুলোতে যেমন একটি শব্দ তালিকা দেয়া হয় তাই নির্নিমেষ মুখস্ত করে চলেছেন। আপনার শব্দ ভান্ডার কে সমৃদ্ধ করতে হলে চোখ বুঝে মুখস্থ করে ১৫০ নম্বর আশা করা মোটেই কাম্য না। শব্দ ভান্ডার সমৃদ্ধ করতে হলে অবশ্যই আপনাকে অনেক পড়তে হবে তবে তার থেকেও বড় কথা হলো নতুন পড়া শব্দ গুলো কে গল্পের সাথে মিলিয়ে মনে রাখার চেষ্টা করুন। নম্বর এর দিকে মাথা না ঘামিয়ে, শব্দের অর্থের দিকে নজর দিন।

ভাষাগত জটিলতা

আমি বলবো না GRE  আর্টিকেল সহজ, কারণ নিঃসন্দেহে একজন সাধারণ পরীক্ষার্থী যে ধরণের সৃজনশীল ইংরেজি আর্টিকেল পড়ে অভ্যস্থ তাতে যে পরিমান অজানা বা নতুন শব্দ থাকে, সে তুলনায় একটি GRE আর্টিকেল এ অনেক বেশি অজানা, অনেক ক্ষেত্রে দুর্বোধ্য শব্দ দিয়ে বেশ লম্বা একটি বাক্য রচনা করা হয়, যার শেষ অব্দি পড়তে পড়তেই শুরুর অর্থ গুলিয়ে যায়। এটাই স্বাভাবিক। এক্ষেত্রে আপনাকে কেবল মাত্র বাক্য টি পড়লেই হবে না, কৌশল করে বাক্যটি ভেঙে তার অর্থ উদ্ধার করতে হবে।

দিকনির্দেশনার অভাব

আমরা অনেকেই কেবল লোকাল বাজারে পাওয়া যায় এমন প্রচলিত দুটো বই এবং ট্রেনিং সেন্টার থেকে দেওয়া ১০০০ শব্দের লিস্ট নিয়ে প্রস্তুতি নিয়ে ১৫২ নম্বর এর স্বপ্ন নিয়ে রাতে নির্দ্বিধায় ঘুমোচ্ছি কিন্তু বাস্তব পরীক্ষায় গিয়ে আর দুয়ে দুয়ে চার করতে পারছি না, এর কারণ হলো আমাদের দেশে ভীষণ রকমের শিক্ষাগত দিক নির্দেশনার অভাব। দেখা গেছে যে GRE ভার্বাল এ ১৬০+ পেয়েছে সে বিদেশেই রয়ে গেছে, তার থেকে শেখার সুযোগ আর কারো হয়নি। কেবল GRE বলেই নয়, যেকোনো কিছু শিখতে হলেই সঠিক দিক নির্দেশনার প্রয়োজন আগেই, যেটা আমাদের দেশের বর্তমান প্রেক্ষাপটে অপর্যাপ্ত।

তাহলে GRE VERBAL এ কি কেউ  ভালো করতে পারে না?

অবশ্যই পারে। সঠিক প্রস্তুতি, দিক-নির্দেশনা ও প্রচেষ্টা থাকলেই সম্ভব।

দিকনির্দেশনার জন্য বহুব্রীহি তে GRE Verbal Preparation নিয়ে একটি কোর্স আছে। কোর্সটি তৈরি করেছেন আমাদের ইন্সট্রাক্টর জিহাদ আজাদ (বুয়েট ইইই, জিআরই স্কোর ৩৩৬)। প্রায় চার হাজার মানুষকে অনলাইনে হেল্প করার পাশাপাশি জিহাদ আজাদ প্রায় ১০০ জন স্টুডেন্টকে সরাসরি GRE Preparation এর উপর কোচ করেছেন। সেই অভিজ্ঞতার আলোকে সম্পূর্ণ বাংলায়, বাংলাদেশী শিক্ষার্থীদের সমস্যা ও প্রয়োজনগুলো মাথায় রেখে এই কোর্স তৈরি করেছি আমরা, আশা করি জিআরই এর ভার্বাল অংশের ভীতি কমাতে এটি সহায়ক হবে।

Self-Paced Bangla Online Course on GRE Preparation

GRE Verbal Preparation

In this course – you will master all the subject matters of GRE verbal section; equip yourself with the tools to tackle exam questions easily; and develop a rock-solid strategy on how to maximize score in the real exam.


Learn More & Enroll

শেয়ার করুন

3 thoughts on “GRE Verbal এতো কঠিন কেন?”

Leave a Comment