To help you get through COVID-19 home quarantine, we are offering MS Excel, PowerPoint & Adobe Illustrator courses for FREE until further notice. Please stay home and stay safe.

আপনার যদি বিদেশে, বিশেষ করে ইংরেজি যেখানে নেটিভ ভাষা এমন কোনো দেশে পাড়ি জমানোর ইচ্ছে থাকে তাহলে ইংরেজিতে ভাষা দক্ষতার মাপকাঠি হিসেবে IELTS পরীক্ষা আপনাকে দিতেই হবে, তা আপনি যে উদ্দেশ্যেই যান। বিদেশগামী মানুষগুলোর বিদেশ যাওয়ার কারণগুলো মোটা দাগে ভাগ দুই ভাগে ভাগ করা যায় – পড়াশোনা এবং চাকরি। 

এই দুই ক্ষেত্রে অবশ্য একই মাপের ইংরেজি ব্যবহার করা হয় না, তাই এই দুই ক্ষেত্রের মানুষকে এক পাল্লায় মাপাটাও যৌক্তিক না। এই দুই ক্ষেত্রের মানুষের জন্য রয়েছে ভিন্ন দু’ধরনের IELTS মডিউল – IELTS General এবং IELTS Academic.

দুটো মডিউলে তফাতের তুলনায় মিলই বেশি।  দুটো মডিউলেই ৪টি সেকশন থাকে – Reading, Writing, Listening, Speaking। এর মধ্যে Listening, Speaking দুই মডিউলেই এক, পার্থক্য শুধু Writing ও Reading-এ।

উভয় ক্ষেত্রেই পরীক্ষার্থীকে একই দিনে Reading, Writing ও Listening টেস্ট দিতে হয় এবং Speaking টেস্টটি তার আগে বা পরে এক সপ্তাহের মধ্যে দিয়ে ফেলতে হয়। দুটো মডিউলের রেজিস্ট্রেশন প্রসেসও একই।

আপনার জন্য কোন মডিউলটি উপযুক্ত হবে তা নির্ভর করছে আপনি কি কাজে বিদেশে যাচ্ছেন তার উপরে!

ACADEMIC VS GENRAL IELTS - কোনটি কাদের জন্য?

Academic IELTS

Academic IELTS  এর লক্ষ্যই হলো আপনার Academic ইংরেজি দক্ষতা যাচাই করা। আপনি যদি আন্ডারগ্র্যাজুয়েট বা পোস্ট-গ্র্যাড কোনো ডিগ্রীর জন্য অ্যাপ্লাই করে থাকেন তাহলে আপনার আবেদনকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকেই IELTS এর স্কোর চাওয়া হবে। Academic IELTS এ অংশগ্রহণকারীদের গড় ব্যান্ড স্কোর হলো ৫.৯। Academic মডিউলটি কার্যতই বেশি টেকনিকাল বা জটিল ভোক্যাবুলারি ও টেক্সট দিয়ে ডিজাইন করা হয়। এর স্কোর থেকে জানা যায় একজন ব্যক্তির Academic ভাষাজ্ঞান কতখানি শক্তিশালী।

General IELTS

আপনি যদি ইমিগ্রেশনের বা ওয়ার্ক ভিসার জন্য অ্যাপ্লাই করেন তাহলে আপনাকে IELTS General Test দিতে হবে। এই মডিউলটি কর্মক্ষেত্রে প্রতিনিয়ত যোগাযোগের দক্ষতার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। অর্থাৎ, এখানে প্রশ্নগুলো এমন ভাবে সাজানো যা দৈনন্দিন কর্মক্ষেত্রে ব্যবহারযোগ্য ইংরেজিতে আপনার নৈপুণ্য পরখ করে দেখবে। অফিশিয়াল IELTS ডেটা অনুযায়ী, General IELTS মডিউলে অংশগ্রহনকারীদের গড় ব্যান্ড স্কোর থাকে ৬.২। এই মডিউলের ভালো ব্যান্ড স্কোর আপনার ইমপ্লয়ারকে জানাবে যে আপনি একটি নতুন কর্ম পরিবেশে কতোটা ভালোভাবে খাপ খাওয়াতে পারবেন।

ACADEMIC ও GENRAL IELTS এর কোশ্চেন প্যাটার্নে পার্থক্য কোথায়?

একাডেমিক ও জেনারেল মডিউলের পার্থক্য মূলত দুই জায়গায় – Writing Task 1 এবং Reading.

Writing Section (Task 1)

Academic IELTS  এর ক্ষেত্রে Writing Task 1 – এ একটি Academic রিপোর্ট লিখতে হয় যার টপিকগুলো সাধারণত জটিল হয়। এখানে আপনাকে বার চার্ট, গ্রাফ, পাই চার্ট দেখে Data analyze করে অর্থাৎ তথ্য উপাত্ত বিশ্লেষন করে একটি বর্ণনামূলক রিপোর্ট তৈরি করতে হবে।  

General IELTS এর Writing Task 1- হলো একটি ফর্মাল বা ইনফরমাল চিঠি লেখা। আপনার চাকরির জন্য আপনাকে অসংখ্য চিঠি লিখতে হতে পারে, এতে আপনার দক্ষতা যাচাই করা জরুরি। সেই চিন্তা থেকেও এই অংশটা Writing সেকশনে রাখা হয়। কর্মক্ষেত্রে যোগাযোগ বজায় রাখতে হলে এটি একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ স্কিল।

এছাড়া, Writing Task 2 এ দুই মডিউলেই একটি Essay লিখতে হয়। যদিও লেখা একই ধরনের, টপিকগুলো অনেকটাই ভিন্ন। Academic IELTS এর জন্য টপিকগুলো বেশ টেকনিক্যাল ও অনেক ক্ষেত্রে অ্যাডভান্সড হয়। যেমন – Marketing and Promotion, Space Exploration, Digital Media ইত্যাদি। এবং, General IELTS এর টপিকগুলো হলো অনেকটা গতানুগতিক ধাঁচের। যেমন – Influence of Televison, Family Life etc.

Reading Section

মডিউল ভেদে Reading ম্যাটেরিয়াল অবশ্যই আলাদা কিন্তু প্রশ্ন কাঠামো একই। General বা academic দুটি মডিউলের Reading টেস্টেই ৩ টি সেকশনে ৪০ টি প্রশ্ন থাকবে যা ৬০ মিনিটের ভেতর উত্তর করতে হবে।

Academic IELTS এর জন্য Reading মডিউলে সহজ থেকে কঠিন ক্রমান্বয়ে সাজানো ৩ টি প্যাসেজ থাকবে। এই প্যাসেজগুলো জটিল হওয়ার পাশাপাশি বেশ বড়ও হয়; তাই এই প্যাসেজগুলো থেকে প্রশ্নোত্তর করতে গেলে খুব সতর্ক ও চৌকস থাকতে হয়। এই সেকশনটিতে সাধারণত Literary Journal, আর্টিকেল, ইংরেজি পত্রিকার একটি অংশ দেওয়া থাকতে পারে। এখানে বেশ জটিল কিছু শব্দ ও বাক্য থাকবে। টপিক হতে পারে ইতিহাস, বিজ্ঞান, সমাজতন্ত্র ইত্যাদি।

General IELTS এর জন্য তুলনামূলক ছোট ৩/৪টি প্যাসেজ থাকে যেগুলো জটিলতার ক্রমে সাজানো এবং অনেকটাই দৈনন্দিন জীবনের সাথে সরাসরি সম্পৃক্ত Reading ম্যাটেরিয়াল থেকে নেওয়া। যেমন- কোনো অফিসিয়াল চুক্তিপত্রের একটি অংশ, একটি বিজ্ঞাপন, কোনো ম্যাগাজিনের একটি অংশ ইত্যাদি।

IELTS.org এর টেস্ট ডেটা থেকে জানা যায়, মোট অংশগ্রহনকারীদের মধ্যে ৭৬% Academic টেস্টকে প্রাধান্য দিয়েছেন, বাকি ২৪% দিয়েছেন general IELTS টেস্ট। 

 

আপনার প্রয়োজন বুঝে আপনাকে আপনার মডিউল বেছে নিতে হবে। আপনার যদি তা-ও কোনোরকম সন্দেহ থাকে তাহলে সবথেকে ভালো হয় আপনার ইমপ্লয়ার বা যে প্রতিষ্ঠানের সাথে আপনি সংযুক্ত হতে চাচ্ছেন তাদের কাছ থেকে জেনে নেওয়া কোন IELTS Test টি আপনার জন্য সবথেকে বেশি উপযুক্ত হবে। যেহেতু, দুটো মডিউলে কিছু পরিষ্কার পার্থক্য রয়েছেই, তাই আগে থেকে জেনে বুঝে প্রিপারেশন নেয়াটাই শ্রেয়।

5 2 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Do NOT follow this link or you will be banned from the site!
0
Would love your thoughts, please comment.x
()
x