Bohubrihi Subscription: নতুন ও ভিন্ন সুযোগ

এখন থেকে বহুব্রীহির শিক্ষার্থীরা চাইলে একটি মাত্র সাবস্ক্রিপশনে আমাদের সম্পূর্ণ কন্টেন্ট লাইব্রেরিতে অ্যাক্সেস পাবে! যে লাইব্রেরিতে অর্ধশতকেরও বেশি কোর্স আছে, যেগুলো নতুন দিনের নতুন চাহিদা আর নতুন ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নেয়ার উদ্দেশ্যে বানানো। ভবিষ্যতে একই লক্ষ্যে নতুন আরো যত কনটেন্ট আমরা বানাবো, সবগুলোর অ্যাক্সেসও থাকবে এ সাবস্ক্রিপশন নিয়ে রাখলে!

সাবস্ক্রিপশন আমরা কেন নিয়ে আসছি, কীভাবে এটা কাজ করবে এবং সাবস্ক্রিপশন নিতে কী করতে হবে—তার বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন ও পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন।

সাবস্ক্রিপশন কীভাবে নিতে হবে?

নতুন এ সাবস্ক্রিপশন সুবিধাটি ইতোমধ্যে চালু হয়ে গেছে। ৩ মেয়াদের সাবস্ক্রিপশন নিয়ে বিস্তারিত এ পোস্টেই দেয়া আছে। সাবস্ক্রিপশন নিতে চাইলে ভিজিট করুন Bohubrihi Subscription পেইজ।

আপনি যদি অলরেডি বহুব্রীহি কমিউনিটির সাথে যুক্ত থাকেন ও পার্সোনাল ডিসকাউন্ট পেতে চান, তাহলে আমদের 16780 হটলাইনে কল দিন, সকাল ৯টা – রাত ১০টার মধ্যে।

ছয় বছর আগে আমরা বহুব্রীহি শুরু করেছিলাম বিশ্বমানের কনটেন্ট বাংলাদেশি মানুষের কাছে পৌঁছে দেয়ার স্বপ্ন নিয়ে। বাংলাদেশের মানুষকে দেশ ও দেশের বাইরের ইন্ডাস্ট্রির জন্য গড়ে তুলতে। ছয় বছর ধরে আপনাদের জন্য কোর্স তৈরি করতে করতে এখন আমাদের একটি শক্তিশালী লাইব্রেরি তৈরি হয়েছে, দেশের সবচেয়ে এক্সপার্ট ইন্সট্রাক্টররা আমাদের সাথে যুক্ত হয়েছেন, সবচেয়ে বড় কোম্পানিগুলো আমাদের কোর্স বানাতে কন্ট্রিবিউট করছেন এবং আমাদের শিক্ষার্থীদের হায়ার করছেন।

অবস্থা যখন এমন, আমরা মনে করছি, এখনই বেস্ট সময় আরেকটি নতুন ও ভিন্ন সুযোগ আমাদের শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার। এবং এর জন্য আমরা আসলেই প্রস্তুত।

কেন এই সাবস্ক্রিপশন?

কোর্স করার পরও প্রতিনিয়ত নিজের শেখাকে আপগ্রেড করার সুবিধা

সাধারণত যেটা হয়, আমাদের ক্যারিয়ার ট্র্যাকের শিক্ষার্থীরা একটা প্রোগ্রামে ভর্তি হয়। প্রোগ্রাম শেষে বেশিরভাগ শিক্ষার্থী লার্নিংটা আপাতত অফ রেখে সেসব লেসন প্রফেশনালি কাজে লাগানোর চেষ্টা করেন। কিন্তু কিছুদিন পরেই লেসনগুলোর সাপ্লিমেন্টারি লেসনের প্রয়োজন হয়, বা সেগুলো রিভাইস করার প্রয়োজন হয়। শিক্ষার্থীদের কিন্তু একটা জায়গা লাগবে, যেখানে এসে প্রয়োজনমতো স্কিলগুলো যেকোনো সময় শিখে নিতে পারেন, প্রবলেমগুলো শেয়ার করতে পারেন, বা এক্সট্রা আরেকটা জিনিস শিখে নিতে পারেন। নিজের সুবিধামতো সময়ে, দরকার অনুযায়ী টপিকের উপর। এজন্যেই আসলে আমাদের এই নতুন চিন্তা।

একই সাথে বিভিন্ন ইন্ডাস্ট্রি ও ফিল্ড এক্সপার্টের পরামর্শ নেবার সুযোগ

একটা কোর্সে ঢুকলেন মানে তো একজন ইন্সট্রাক্টরকে পেলেন। কিন্তু একসাথে পুরো ক্যাটালগের অ্যাক্সেস পাওয়া মানে সব কোর্সের সব এক্সপার্টের সান্নিধ্যে চলে আসা, যেকোনো দরকারে টুকটাক তাদের কাছ থেকে পরামর্শ নেয়া, তাদের গাইডেন্স নেয়া। এতে করে সব বিষয় নিয়ে একটা সামগ্রিক আইডিয়া হলো।

আপনি হয়তো ওয়েব ডেভেলপমেন্টের জন্য পাইথনের স্ট্যাক বেছে নিয়েছেন। কিন্তু PHP নিয়েও কিছু কথা হয়তো আপনি কারো কাছে শুনেছেন বা কোথাও কোনো বিষয়ে খটকা লাগছে। আপনি তখন হাতের কাছে একজন PHP এক্সপার্টও পেয়ে যাচ্ছেন আপনার ধারণাগুলো ক্লিয়ার করে নেয়ার জন্য। এটা যে কত বড় একটা সুবিধা, সেটা কল্পনাও করতে পারছেন না।

Specialist থেকে Generalist হয়ে ওঠার উপায়

স্পেশালিস্ট হচ্ছেন তারা, যারা একটি নির্দিষ্ট বিষয় নিয়ে গভীর ধারণা রাখেন। অন্যদিকে জেনারেলিস্টরা অনেক বিষয় নিয়েই সম্যক ধারণা রাখেন; তাদের কাছে কনটেক্সট আরো পরিষ্কার থাকে ক্লিয়ার থাকে; Big Picture-টা তারা দেখতে পান। এজন্য লিডারশিপ বা ম্যানেজারিয়াল বা স্ট্র্যাটেজিক রোলগুলোতে জেনারেলিস্টদের দেখা যায়।

ক্যারিয়ারের শুরু থেকে যেকোনো স্টেইজে আপনি যদি স্পেশালিস্টও হয়ে থাকেন, আশেপাশের বিভিন্ন বিষয় নিয়ে আপনার যত স্পষ্ট ধারণা থাকবে, আপনি কিন্তু ততই রিসোর্সফুল আর ইউজফুল হবেন আপনার আশেপাশের মানুষের কাছে। নিজের গণ্ডিতে আবধ্য না থেকে পৃথিবীটা কীভাবে কাজ করে, সেটা আপনি ভালো বুঝবেন। টেক ইন্ডাস্ট্রি বলেন আর অন্য যে ইন্ডাস্ট্রিই বলেন—একই কথা প্রযোজ্য। এখন, প্রতিটা বিষয়ে সম্যক ধারণা রাখার জন্য আপনার যদি আলাদা আলাদা কোর্সে আলাদাভাবে এনরোল করতে হয়, সেটার তো মানে হয় না, তাই না? অথচ সাবস্ক্রিপশনের মাধ্যমে এ ব্যাপারটা আপনার জন্য কতটা সহজ হয়ে যাচ্ছে, একবার ভাবুন।

যাচাই-বাছাই করে ক্যারিয়ার নির্বাচন

এ সমস্যাটা একদম ছোট থেকেই—কলেজে অপশনাল সাব্জেক্ট সিলেক্ট করার সময় থেকে, বা ভার্সিটিতে ডিপার্টমেন্ট সিলেকশনের শুরু থেকেই। আমরা কিন্তু জানিনা আমরা আসলে কী চাই। কারণ সেটা জানার মতো যথেষ্ট তথ্য বা গাইডেন্স আমাদের থাকে না। অনেকের কাছ থেকে ভাসা ভাসা কথা শুনে সিদ্ধান্ত নিয়ে পরে বেশিরভাগই কিন্তু সেটা নিয়ে পস্তাই।

বুয়েটে আমার বেশিরভাগ ব্যাচমেটকে বলতে শুনতাম, তারা নিজেদের সাবজেক্টে ভবিষ্যৎ দেখছে না। বহুব্রীহিতে আমাদের শিক্ষার্থীদের জন্যেও কিন্তু সেটা দেখেছি আমরা।

হাতের কাছে এত অপশন যে আমরা বুঝতে পারি না আমাদের জন্য কোনটা ভাল হবে। আমরা ২ মাস প্রোগ্রামিং শেখার চেষ্টা করে এরপর হয়তো টের পাই—”এটা আমার জন্য না”।

ফ্রিল্যান্সিংয়ের জয়জয়কার শুনে ডিজিটাল মার্কেটিং শেখা শুরুর পর মনে হয় প্রোগ্রামিংটা ধরলেই হয়তো ভালো হতো।

আমাদের ক্যারিয়ার ট্র্যাকে যারা জয়েন করেন, তাদের মধ্যেও অনেকে কিন্তু প্রথমবারের মতো সে বিষয়ে শেখা শুরু করেন এবং অনেকেই হতো পরে চিন্তা করেন বা বুঝতে পারেন যে তারা হয়তো অন্য কিছু খুঁজছিলেন। ততদিনে কিন্তু কয়েক মাস সময় চলে গেছে, কয়েক হাজার টাকাও চলে গেছে।

বর্তমান সময়ে ইন্ডাস্ট্রি ও ফিল্ডগুলোর দ্রুত পরিবর্তন

একটা কিছু শিখে ফেললে সেখানেই কিন্তু তার শেষ না। বা সে শেখাও বেশিদিন এক থাকে না। যেদিন যা শিখেছেন, সেদিনের প্রেক্ষিতে সেটা ঠিক আছে। অথচ সময়ের সাথে তা বদলায়। আগামী ৫ বছরের মধ্যে ৪৪% স্কিল পরিবর্তিত হবার সম্ভাবনা আছে (সূত্র: ‘The Future of Jobs Report 2023’, Web Economic Forum)! তার মানে, আপনি আজকে যেটা শিখেছেন, সেটা সময়ের সাথে সাথে আপডেট করতেই হবে—বিশেষ করে টেক ফিল্ডে, যেখানে শুধু কয়েক মাসের ব্যবধানে, একটা প্রোডাক্ট রিলিজের মাধ্যমেও অনেক সময় ল্যান্ডস্কেপ পালটে যায়! ChatGPT-র সাথে কী হয়েছে, দেখেছেন না? এজন্য আমরাও সময়ের সাথে সাথে কনটেন্ট আপডেট করতে থাকি। আর সাবস্ক্রিপশন কেনা মানে এসব আপডেটের সঙ্গী হয়ে থাকা!

সাবস্ক্রিপশনটা তাহলে কীভাবে কাজ করবে—বহুব্রীহির বর্তমান ইউজার ও নতুনদের জন্য?

যারা ইতোমধ্যে বিভিন্ন কোর্সে এনরোলড, তাদের জন্য কিছুই পরিবর্তিত হচ্ছে না। যারা আলাদাভাবে বিভিন্ন কোর্স আর ক্যারিয়ার ট্র্যাকে ভর্তি হতে চান, তারা এখনও তা পারবেন। কিছুই বদলাচ্ছে না—শুধু এক পেমেন্টে সবকিছু পেয়ে যাবার সাবস্ক্রিপশন সুবিধাটা বাড়তি যোগ হচ্ছে।

প্রতি ৬ মাসের জন্য ১২ হাজার টাকায় সবগুলো ফাউন্ডেশন কোর্স আর ক্যারিয়ার ট্র্যাকের অ্যাক্সেস পেয়ে যাবেন।

আর ১ বছরের সাবস্ক্রিপশন একসাথে কিনলে ২৪ হাজার টাকার পরিবর্তে ১৮ হাজার টাকাতেই পাওয়া যাবে। সাথে পাওয়া যাবে ১ বছরে ৬টি পার্সোনাল লাইভ সেশনের সুযোগ। এ সেশনগুলোর মাধ্যমে আপনি আলাদাভাবে এক্সপার্টদের সাথে বসে বিভিন্ন প্রজেক্ট বা অ্যাসাইনমেন্ট নিয়ে আলোচনা করতে পারেন, আপনার সিভি আর পোর্টফোলিও নিয়ে পরামর্শ নিতে পারেন, বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা নিতে পারেন, এমনকি হতাশায় ঘিরে ধরলে তাদের সাথে সরাসরি কথা বলতে পারেন—সাহস ও অণুপ্রেরণা নিতে।

আর যদি চান ২ বছরের জন্য সাবস্ক্রিপশন নিলে আরো ভালো হয়, তাহলে মাত্র ২৪ হাজার টাকায় বর্তমানের সব ও পরবর্তী সব কোর্স কন্টেন্টেই অ্যাক্সেস পাবেন। পাশাপাশি ২ বছরে ১৬টি পার্সোনাল সেশন পাচ্ছেন।

৩ ধরনের সাবস্ক্রিপশনের জন্যই ব্যক্তিগত কিছু অফার থাকবে—এ ব্যাপারে আমাদের পেইজে বা কাস্টমার সাপোর্ট সেন্টারে যোগাযোগ করতে পারেন। এছাড়া, ইতোমধ্যে বহুব্রীহির কোর্স কেনা থাকলে এমনিতেই অফারের ব্যাপারে নোটিফিকেশন পাবেন।

একটা টেবিলে ভিজ্যুয়ালাইজ করা যাক।

সাবস্ক্রিপশনের মেয়াদসাবস্ক্রিপশন ফিকোর্স ও কন্টেন্টের অ্যাক্সেসমেন্টর সেশন (পার্সোনাল লাইভ সেশন)
৬ মাস৳১২,০০০সব ফাউন্ডেশন কোর্স + সব ক্যারিয়ার ট্র্যাক + সাবস্ক্রিপশন চলাকালীন যত কোর্স আর কন্টেন্ট আসবে
১ বছর৳২৪,০০০
৳১৮,০০০
সব ফাউন্ডেশন কোর্স + সব ক্যারিয়ার ট্র্যাক + সাবস্ক্রিপশন চলাকালীন যত কোর্স আর কন্টেন্ট আসবে৬টি
২ বছর৳৪৮,০০০
৳২৪,০০০
সব ফাউন্ডেশন কোর্স + সব ক্যারিয়ার ট্র্যাক + সাবস্ক্রিপশন চলাকালীন যত কোর্স আর কন্টেন্ট আসবে১৬টি

কী কী কোর্স আছে বহুব্রীহিতে?

বহুব্রীহিতে প্রায় ৪০টির বেশি পেইড ফাউন্ডেশন কোর্স আর ৫টি ক্যারিয়ার ট্র্যাক আছে।

ক্যারিয়ার ট্র্যাকগুলো ৪-৬ মাসের বিশেষ কোর্স, যেগুলো কমপ্লিট করার মাধ্যমে যে কেউ একেবারে নির্দিষ্ট ফিল্ডের জন্য জব রেডি হয়ে উঠবেন, কোনো প্রকার ইন্ডাস্ট্রি এক্সপেরিয়েন্স না থাকলেও। এসব প্রোগ্রামে মেন্টর সাপোর্ট থেকে প্লেসমেন্ট সাপোর্টসহ বিভিন্ন সুবিধা রয়েছে। বর্তমান ৫টি ট্র্যাক ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ডেটা অ্যানালিটিক্স এবং প্রোডাক্ট ম্যানেজমেন্টের উপর।

অন্যদিকে ফাউন্ডেশন কোর্সগুলো একটা নির্দিষ্ট স্কিল বা স্কিলসেটের উপর ফোকাস করে বানানো। স্কিলের ফাউন্ডেশন গড়ে দেয় বলেই এমন নামকরণ। কম্পিউটার সায়েন্সের বিভিন্ন ফিল্ড (সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডেটা সায়েন্স ইত্যাদি) থেকে শুরু করে ইঞ্জিনিয়ারিং, বিজনেস, মার্কেটিং, পার্সোনাল ও ক্যারিয়ার গ্রোথ, প্রোডাক্টিভিটি—এমনকি GRE / IELTS প্রিপারেশন নিয়েও ফাউন্ডেশন কোর্স আছে।

আমাদের পুরো ক্যাটালগটি দেখুন এখানে

শেয়ার করুন

Leave a Comment