To help you get through COVID-19 home quarantine, we are offering MS Excel, PowerPoint & Adobe Illustrator courses for FREE until further notice. Please stay home and stay safe.

২০১৬ সালে Kaplan Test Prep এর একটি জরীপে দেখা যায়, আমেরিকার প্রায় ৯০% বিজনেস স্কুল GRE স্কোর গ্রহণ করে। বিজনেস স্কুল, গ্র্যাড স্কুল, এমনকি ল’ স্কুলগুলোতেও দিন দিন GRE স্কোরের গ্রহণযোগ্যতা বাড়ছে।

GRE বা Graduate Record Test একটি assessment test যা বেশিরভাগ Graduate Program এ ভর্তির জন্যই প্রয়োজন। তবে, সঠিক পরিকল্পনা না থাকলে GRE preparation হতে পারে অনেক সময়সাপেক্ষ, কনফিউজিং এবং ব্যয়বহুল।

অথচ, Internet এ ছড়ানো-ছিটানো এমন অনেক GRE resource আছে যা কাজে লাগাতে পারলে আপনার সময় ও খরচ অনেকটাই কমে আসবে। তাই সম্ভাব্য সকল প্রকার GRE prepation tools আর resource নিয়েই আমাদের এই আর্টিকেল।

জিআরই প্রস্তুতির বইপত্র

নমুনা প্রশ্ন ও বেসিক কন্সেপ্ট বোঝার জন্য বই এর কোনো তুলনা নেই, বিশেষ করে বিগিনার দের জন্য। এখানে আপনাদের সুবিধার জন্য Instructor Recommended একটি বইয়ের তালিকা দিয়ে দিচ্ছি.-

  • The Official Guide to the GRE General Test
  • 5 Lb. Book of GRE Practice Problems (MATH ONLY!!)
  • Official GRE Quantitative Reasoning Practice Questions
  • Official GRE Verbal Reasoning Practice Questions
  • GRE Big Book
  • GRE VERBAL GRAIL 

এই বইগুলো আমাদের GRE VERBAL অনলাইন কোর্সের ইন্সট্রাক্টারের মতে “must have books”; লোকাল মার্কেটে খুব সহজেই পেয়ে যাবেন, এছাড়া এই বইগুলোর pdf ও অনলাইনে পাবেন।

জিআরই প্রস্তুতির অনলাইন ক্লাস ও কোর্স

Kaplan GRE Prep

GRE online resource এর কথা বলতে গেলে Kaplan Test Prep বাদ দেওয়ার কোন সুযোগ নেই। Kaplan এর বিভিন্ন রকম কোর্স সিলেকশন থেকে আপনি আপনার সুবিধা মত যেকোনোটি বেছে নিতে পারবেন। ভিডিও ম্যাটেরিয়াল থেকে শুরু করে লাইভ ক্লাস সব ধরনের অপশনই পাবেন আপনি।

Self-paced মোবাইল ইন্টারফেস, গাইডেড ইন্সট্রাকশন, প্র্যাক্টিস টেস্ট ও GRE standard grading সব মিলিয়ে Kaplan Test Prep একটি উন্নতমানের Online resource।

কোর্স ভিত্তিতে দামে ভিন্নতা দেখা গেলেও বেশিরভাগ কোর্স বেশ দামী – চল্লিশ হাজার থেকে আশি হাজার টাকার মধ্যে।

Magoosh - GRE Premium Access

Kaplan এর মতই GRE test preparation একটি ইন্ডাস্ট্রিয়াল নাম Magoosh।

ম্যাথ, ভার্বাল, অ্যানালিটিক্যাল রাইটিং এর উপর ভিডিও লেসন সহ ১২০০ practice question, ৩ টি practice test নিয়ে Magoosh এর প্রিমিয়াম প্ল্যান তৈরী করা হয়েছে। 

এছাড়াও, এই প্ল্যান এর একটি অন্যতম ফিচার হল Magoosh Score Predictor, যার মাধ্যমে আপনি আপনার প্রস্তুতি হিসেবে সম্ভাব্য কত নম্বর পেতে পারেন তা যাচাই করে দেখা যায়।

Magoosh এর প্রিমিয়াম প্ল্যান ১ মাস ও ৬ মাস ভিত্তিতে কেনা যায়। কারও হাতে সময় কম থাকলে তার জন্য ১ মাস প্ল্যান বেশি উপযোগী, আর কেউ গোঁড়া থেকে প্রস্তুতি নিতে চাইলে তার জন্য ৬ মাসের সাবস্ক্রিপশন বেশি উপযোগী হবে।

Magoosh  এর এক মাস এর প্রিমিয়াম প্ল্যান প্রায় ১১ হাজার টাকা, এবং ৬ মাস প্লান প্রায় ১৩ হাজার টাকা।

বাংলাদেশে এই প্রথম, GRE Verbal Preparation এর জন্য সম্পূর্ণ বাংলায় একটি অনলাইন কোর্স তৈরি করেছি আমরা। 

Self- paced ভিডিও ক্লাস, মক টেস্ট,  ডায়াগনস্টিক টেস্ট, অনলাইন ডিস্কাশন ফোরাম ও এক্সক্লুসিভ রিসোর্স নিয়ে বানানো কোর্সটিতে ইন্সট্রাক্টর হিসেবে আছেন BUET Nanophotonics Research Group এর রিসার্চ অ্যাসিস্টেন্ট জিহাদ আজাদ (বুয়েট ইইই, GRE স্কোর ৩৩৬)। প্রায় চার হাজার মানুষকে অনলাইনে হেল্প করার পাশাপাশি জিহাদ আজাদ ১০০+ স্টুডেন্টকে সরাসরি GRE Preparation এর উপর কোচ করেছেন। 

এটি বাংলাদেশের প্রেক্ষাপটে সর্বপ্রথম সম্পূর্ণ বাংলা অনলাইন কোর্স, যার ১ বছরের সাবস্ক্রিপশন পাবেন তুলনামূলক একদম কম দামে (প্রায় তিন হাজার টাকা)। কোর্সটির স্পেশালটি হলো এখানে গৎবাঁধা নিয়ম না বলে, স্ট্র্যাটেজিকে প্রাধান্য দেয়া হয়েছে। ধরে ধরে হাজার হাজার ওয়ার্ড মুখস্থ করানো বা হাজার খানেক প্র্যাকটিস প্রবলেম সল্ভ করে দেয়া হয় নি। তবে ঠিক কীভাবে চিন্তা করলে, একটি প্রবলেমের দিকে ঠিক কীভাবে এপ্রোচ করলে সেটি সল্ভ করা সহজ হয়ে যাবে – সেই স্ট্র্যাটেজিগুলো খুব স্পেশালভাবে শেখানো হয়েছে। বাজারে বইপত্র, প্র্যাকটিস প্রবলেম বা কোশ্চেন ব্যাংক অনেক এভেইলেবল থাকলেও বেশিরভাগ শিক্ষার্থীই প্রয়োজনীয় স্ট্র্যাটেজিক এপ্রোচ এবং মূল্যবান দিকনির্দেশনার অভাবে থাকে। তাই সামগ্রিকভাবে একজন শিক্ষার্থী যেন সঠিকভাবে চিন্তা করতে পারে, সঠিক এপ্রোচে একটি প্রবলেম সল্ভ করতে পারে এবং চিন্তাভাবনায় আত্মবিশ্বাসী হতে পারে – সেই লক্ষ্যেই আমাদের কোর্সটি ডিজাইন করা হয়েছে।

Khan Aacademy (Free)

Khan Academy তে যদিও GRE এর জন্য আলাদা কোর্স প্লান বা ক্লাস নেই, তবু যদি কারও ইচ্ছে থাকে, তাহলে Khan Academy এর Quantitive Math, Linear Algebra, Statistics ক্লাস গুলো করে ভালো value পেতে পারেন। স্মার্টলি ব্যবহার করতে পারলে Khan Academy ও একটি কার্যকর ফ্রী রিসোর্স ।

জিআরই প্র্যাকটিস টেস্ট

GRE প্রস্তুতির জন্যে যদি আপনি কোনো কোর্স প্লান বা ক্লাস না করে থাকেন তাহলে আপনাকে নিজ দায়িত্বে practice test এর ব্যাবস্থা করতে হবে। কারণ, আসল পরিক্ষায় ভালো করতে হলে অনেক অনেক practice test দেওয়া ছাড়া উপায় নেই। প্রশ্ন, পরিক্ষার ধরন, গ্রেডিং সিস্টেম সম্পর্কে পরিষ্কার ধারনা পেতে আপনাকে অবশ্যই practice test দেওয়ার অভ্যাস করতে হবে এবং তার জন্য এভেইলেবেল সবথেকে ভালো রিসোর্স গুলোই এখানে দিয়ে দিচ্ছি –

Powerprep Plus GRE Practice Test

এটি একটি ETS (Educational Training Service) প্রোগ্রাম, অর্থাৎ, যে অর্গানাইজেশনটি GRE নিয়ে থাকে তাদের প্রোগ্রাম। এই Powerprep Plus প্রোগ্রামটি তে আপনি বিগত বছর গুলোর প্রশ্ন পাবেন, রিয়েল-টাইম পরিক্ষা দিয়ে নিজের প্রস্তুতি যাচাই করতে পারবেন। এবং, যেহেতু, GRE গ্রেডিং করেই ETS তাই নিঃসন্দেহে এটি ভীষন কার্যকরি রিসোর্স ।

ETS এর অফিশিয়াল ওয়েবসাইটে তিনটি Powerprep Plus Practice Test এভেইলেবেল যার প্রতিটির মুল্য প্রায় ৩৫০০ টাকা।

Galvanize GRE Mock Tests

এই ওয়েবসাইটে পাঁচ হাজার টাকা থেকে আটাশ হাজার টাকার মধ্যে বিভিন্ন দামের প্র্যাকটিস টেস্ট পাবেন, যার প্রতিটির সাথে কিছু স্পেশাল টিপসও পাবেন। আপনার প্রস্তুতি, টার্গেট স্কোর ও বিশ্ববিদ্যালয় আবেদনের সময়সীমা অনুযায়ী আপনার জন্য স্পেশাল একটি স্টাডি প্ল্যান বানিয়ে দেবে Galvanize যাতে আপনি সর্বোচ্চ ফলাফল পেতে পারেন।  

Poweprep I and II mock tests

এই দুটি টেস্ট ফ্রীতেই ETS এর ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।

ETS essay topic pools

GRE analytical writing এর জন্য যে essay টি আসবে তা আগে থেকেই ETS ওয়েবসাইটে দেয়া আছে! 

ETS এর অফিশিয়াল ওয়েবসাইটে একটি টপিক পুল দেয়া আছে যেখান থেকে যেকোনো একটি নিয়ে প্রতিবার প্রশ্ন করা হয়। অর্থাৎ, ভালো ভাবে প্র্যাকটিস essay গুলো চর্চা করার কোনো বিকল্প নেই।

Manhattan Prep GRE practice test

Manhattan Prep এর ৬ টি প্র্যাকটিস টেস্ট আছে যার একটি আপনি ফ্রী তে ওদের ওয়েবসাইট থেকে দিতে পারবেন।

Kaplan GRE practice test

Practice Test এর দিক থেকে Kaplan অবশ্যই ভালো, Kaplan  এর অফিশিয়াল ওয়েবসাইটে চাইলে আপনি ফ্রী রিয়েল টাইম GRE practice test দিতে পারবেন। 

জিআরই প্রস্তুতির জন্য মোবাইল অ্যাপ

বই, ক্লাস, প্র্যাকটিস টেস্ট ছাড়াও সবথেকে বেশি কার্যকর যে টুল সম্পর্কে সবার জানা দরকার তা হলো অ্যাপস। মোবাইল ফোনে যেকোনো সময়, যেকোনো জায়গায় বসে প্রস্তুতি চালিয়ে যেতে পারবেন এই অ্যাপগুলোর সাহায্যে –

GRE Prep and Practice - Magoosh

Magoosh এর GRE premium plan এর পাশাপাশি চটজলদি Access এর জন্য কয়েকটি অ্যাপও রয়েছে। GRE prep and practice app টি আপনি App Store থেকে ফ্রীতেই ডাউনলোড করতে পারবেন, এবং Magoosh intro video গুলো দেখতে পারবেন। বিগিনার জন্য এটি খুবি উপকারি একটি টুল।

Varsity Tutors

এই মোবাইল অ্যাপটির মাধ্যমে প্র্যাকটিস টেস্ট, কুইজ, ফ্ল্যাশ কার্ডের মত মানসম্মত কিছু রিসোর্স পাবেন একদম ফ্রীতে।

Manhattan Prep

১০০০ এর বেশি প্র্যাকটিস টেস্ট, ভোক্যাবুলারির জন্য বাছাইকৃত ১০০০ টি শব্দ, ৬ টি বিশেষ কুইজ ও কাস্টম কুইজ বিল্ডার নিয়ে ফ্রী একটি মোবাইল অ্যাপ।

GRE Vocabulary Flashcards – Magoosh

GRE vocabulary কত কঠিন, কেন কঠিন এই নিয়ে পরিক্ষার্থীদের জল্পনা কল্পনার শেষ নেই। কঠিন এই সমস্যা সমাধান করতে গাদা গাদা vocabulary শুধু মুখস্থ করলেই হবে না, কৌশল গত ভাবে চর্চা করতে হবে। এই চর্চায় আপনাকে সর্বসম্মত ভাবে সহায়তা করতে পারে Magoosh Vocabulary Flashcards App। ব্যাখ্যা, উদাহরণ সহ গুরুত্বপূর্ণ ১০০০ টি শব্দ নিয়ে তৈরী অ্যাপটি ফ্রী ডাউনলোড করতে পারবেন যেকোনো ফোনের app store থেকে।

Kaplan Vocabulary Flashcards

Magoosh এর মত Kaplan এরও GRE Flash Cards App আছে। ফ্রী ইউজার দের জন্য প্রথম ৫০ টি flashcard এবুং রেজিস্টার্ড (যারা Kaplan কোর্স কিনেছে) ইউজার দের জন্য সম্পূর্ণ ৫০০ টি flashcard আছে এখানে। বাছাইকৃত শব্দ, ব্যাখ্যা, উদাহরণ, সমার্থক শব্দ ও স্যাম্পল বাক্য একসাথে থাকায় Kaplan Vocabulary Flashcards App টি একটি খুব ভালো রিসোর্স।

Sherpa Prep - GRE math

GRE ম্যাথ নিয়ে গন্ডগোল থাকলে Sherpa App টি আপনার কাজে দেবে, বেসিক থেকে এডভান্সড যেকোনো লেভেল এর সমস্যার জন্যই সমাধান পাবেন এখানে, তবে একটি অসুবিধা হলো অ্যাপটি শুধুমাত্র IOS ইউজার দের জন্য এভেইলেবেল। এছাড়া Sherpa এর ম্যাথ বইগুলো কিনতে পারবেন Amazon এ।

Mental Math Trainer- Magoosh

Magoosh এর Mental Math Trainer App টি ব্যবহার করে যখন তখন মাথ প্রাকটিস করতে পারবেন। ২০০ টি ফ্ল্যাশ কার্ড, ব্যাখ্যা, শর্টকাট এবং স্মার্ট অ্যালগোরিদম নিয়ে বানানো এই অ্যাপটি খুব ভালো স্টাডি টুল।

এখানে একটা কথা বলে রাখা দরকার – এই অ্যাপগুলো আপনার সহায়ক টুলস হিসেবে চমৎকার, কিন্তু  শুধুমাত্র মোবাইল অ্যাপ এর উপর নির্ভর করে GRE প্রস্তুতি নেয়া সম্ভব না। 

অন্যান্য জিআরই রিসোর্স

Quizlet

Quizlet হলো একটি স্টুডেন্ট বেইজড প্ল্যাটফর্ম যেখানে মানসম্মত ফ্ল্যাশ কার্ড, কুইজ, ট্রিভিয়া পেয়ে যাবেন সহজেই।

Quizlet এর একটি অ্যাপও রয়েছে যার মাধ্যমে নিজের প্রয়োজন মত ফ্ল্যাশ কার্ড বানিয়ে পড়তে পারবেন, আবার অন্য কেউ তার ফ্ল্যাশ কার্ড আপনার সাথে শেয়ার করলে সেটিওর অ্যাক্সেস করতে পারবেন। 

Quizlet এর Learn, Write, Match ফিচার গুলো ব্যবহার করে নিজের সুবিধামত সময়ে প্রস্তুতি নিতে পারবেন সহজেই।

সোনামণিদের গ্রী শিক্ষা

এটি আমাদের GRE Verbal Preparation কোর্সের ইন্সট্রাক্টর জিহাদ আজাদের নিজস্ব Facebook Group, যেখানে তিনি যথাসাধ্য চেষ্টা করেন বিভিন্ন রিসোর্স ও ইন্সট্রাকশন দিয়ে সবাইকে সহায়তা করার। 

এছাড়াও এই গ্রুপে আপনি একটা বিশাল বাংলাদেশী কমিউনিটি পাবেন, যারা প্রায় সবাই GRE দিয়েছেন বা দিবেন।

Veritas Prep Free GRE Resources

Veritas এর একটি এক ঘন্টার ফ্রী gre workshop আছে যেটি বিগিনারদের প্ল্যানিং এর জন্য উপকারি হতে পারে। এছাড়াও, veritas এর ফ্রী আর্টিকেল গুলো পড়লে টাইম মানেজমেন্ট, স্টাডি প্লান সম্পর্কে ভালো ধারণা নেয়া সম্ভব।

এতো এতো কোর্স, ক্লাস, টেস্ট, টুলস দেখেই নিশ্চয় বুঝতে পারছেন রিসোর্সের আসলে অভাব নেই ইন্টারনেটে। তবে মনে রাখবেন, কেবল স্টাডি কন্টেন্ট পাওয়াই যথেষ্ট না, আপনাকে সেগুলো ভালভাবে বুঝে-শুনে কাজে লাগাতে জানতে হবে। 

আমাদের ইন্সট্রাক্টর যেমন কন্টেন্ট অ্যানালাইসিসে অনেক বেশি গুরুত্ব দিয়েছেন, সাফল্য পেতে হলে আপনাকেও ঠিক তা-ই করতে হবে।

একসাথে এতো টিপস, টুলস, রিসোর্স দেখে এত কিছুর মধ্যে হয় খেই হারিয়ে ফেলছেন – খুবই স্বাভাবিক। সেক্ষেত্রে আমাদের পরামর্শ হলো – আপনার সুবিধা মতো যেকোনো একটি কোর্স প্ল্যান বেঁছে নিন এবং সেই পরিকল্পনা অনুযায়ী আপনার বাকি টুলসগুলো কাজে লাগান। এতে আপনার যেমন সময় সাশ্রয় হবে, তেমনি নিজের প্রস্তুতিতে একটি সিস্টেমেটিক এপ্রোচ তৈরি হয়ে যাবে।

3.6 5 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Do NOT follow this link or you will be banned from the site!
0
Would love your thoughts, please comment.x
()
x