To help you get through COVID-19 home quarantine, we are offering MS Excel, PowerPoint & Adobe Illustrator courses for FREE until further notice. Please stay home and stay safe.

কর্মী নিয়োগের সময় যেকোনো হায়ারিং ম্যানেজারের মূল উদ্দেশ্য থাকে এমন কাউকে নিয়োগ করা যে তার ব্যবসায় ইতিবাচক ফলাফল নিয়ে আসবে, প্রতিষ্ঠানে Value Add করবে এবং একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনে সহায়তা করবে। হাজার হাজার প্রার্থীর মধ্যে নিজের যোগ্যতা প্রমাণ করা যেকোনো চাকুরীপ্রত্যাশীর জন্যই কঠিন কাজ। এই কঠিন কাজটি সহজ করার জন্য প্রয়োজন দক্ষতা; আর দক্ষতা প্রমাণ করার একটি বেশ ভাল উপায় হচ্ছে বিভিন্ন অনলাইন ট্রেনিং ও সার্টিফিকেশন!

বাংলাদেশে অনলাইন কোর্স, অনলাইন ট্রেনিং বা সামগ্রিক ই-লার্নিং এর প্রচলন তুলনামূলকভাবে বেশ নতুন, তবে তা ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। বিশেষত ক্যারিয়ার ও পার্সোনাল গ্রোথ নিয়ে সচেতন তরুণ ও প্রফেশনালদের মধ্যে ইলার্নিং এখন বেশ জনপ্রিয়! নিজেকে আর দশজন থেকে আলাদা করে ফুটিয়ে তুলতে, প্রফেশনাল ব্র্যান্ড তৈরি করতে অনলাইন কোর্স সার্টিফিকেশন হতে পারে আপনার প্রথম পদক্ষেপ।

এই আর্টিকেলে আমি আলোচনা করেছি কেন আপনার সিভিতে অনলাইন কোর্সের সার্টিফিকেট উল্লেখ করা উচিৎ; কিভাবে এই সার্টিফিকেট আপনাকে হেল্প করবে; এবং ঠিক কিভাবে এগুলো রেজিউমি/সিভি তে যুক্ত করতে হয়!

কেন আপনার সিভিতে অনলাইন কোর্সের সার্টিফিকেট উল্লেখ করা উচিৎ?

ইন্টারভিউতে আপনি বাকিদের চেয়ে এগিয়ে থাকবেন

ইন্টারভিউ হলো নিজেকে হাইলাইট করার জায়গা। আপনার সিভিতে যখন আপনার কাজের সাথে সামঞ্জস্যপূর্ণ কিছু অনলাইন কোর্সের সার্টিফিকেট থাকবে, তখন আপনি আর দশজন সাধারণ ক্যান্ডিডেট থেকে কিছুটা আলাদা হয়ে গেলেন।

যারা ইন্টারভিউ বোর্ডে থাকবেন, তারা আপনার সিভিতে উল্লেখিত বিভিন্ন বিষয়ে প্রশ্ন করে আপনার Credibility বোঝার চেষ্টা করবেন। তাই অনলাইন কোর্স করেছেন সেটা কেবল সিভিতে লিখে দিলেই হবে না, এ সম্পর্কে কিছু প্রশ্নোত্তরের জন্য তৈরী থাকতে হবে। যেমন –

  • কেন আপনি এই কোর্সটি তে আগ্রহী হয়েছিলেন?
  • কোর্সটি থেকে এমন কী শিখেছেন যা আগে জানতেন না?
  • কোর্সটি করার পর আপনার ফীল্ডে দক্ষতা বেড়েছে বলে আপনি মনে করেন কি?
  • কোর্স থেকে পাওয়া শিক্ষাগুলো কোথায় কীভাবে ব্যবহার করেছেন? 
  • কোর্স করার পর এমন কোনো প্রজেক্ট/কাজ করেছেন যেটা কোর্স করার আগে পারতেন না?

ইন্টারভিউয়ার (যিনি আপনার ইন্টারভিউ নিচ্ছেন) সহজেই আপনার দক্ষতা যাচাই করতে পারবেন

অনেক ক্ষেত্রে এমন হয় যে ছড়ানো ছেটানো স্কিলসেট থাকার কারণে ইন্টারভিউতে গিয়ে একজন প্রার্থী ঠিক বলে বুঝাতে পারেন না যে তার আসল দক্ষতা কোথায় এবং কোম্পানি কিভাবে তার মাধ্যমে উপকৃত হবে। পরিকল্পিত অনলাইন কোর্স এই কনফিউশন দূর করতে সাহায্য করতে পারে।

ধরুন আপনি একজন ব্লগ এডিটর এর পোস্টে এপ্লাই করেছেন, এখন আপনার সিভি তে যদি সঙ্গতিপূর্ণ একটি কোর্স সার্টিফিকেট যুক্ত থাকে (ধরুন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, বা কনটেন্ট মার্কেটিং), তাহলে আপনার দক্ষতা সম্পর্কে আপনার ইন্টারভিউয়ার এর মনে একটি বিশ্বাসযোগ্যতা তৈরি হবে। 

এমনও হতে পারে যে আপনি এমন একটি বিষয়ে পারদর্শী যেটা আপনার পোস্টের সাথে সরাসরি সম্পৃক্ত না হলেও আপনার কোম্পানির চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ । যেমন – ভিডিও এডিটিং, বা গ্রাফিক্স ডিজাইন বা ডিজিটাল মার্কেটিং। সেই সার্টিফিকেটগুলো যুক্ত করে দিলে হায়ারিং ম্যানেজার বুঝবেন যে আপনি উনাদের কোম্পানির ওভারল ইন্ডাস্ট্রি নিয়ে বেশ সচেতন! এভাবে আপনি ইউনিক এবং ডাইভার্স স্কিলসেট তৈরী করতে পারেন যা আপনাকে অন্য যেকোনো চাকরি প্রার্থী থেকে আলাদা করে তুলবে।

দক্ষ কর্মী হিসেবে আপনার একনিষ্ঠতা প্রকাশ পাবে

অনলাইন কোর্সে এনরোল করা এবং সেই কোর্স কমপ্লিট করা আসলে একটি বিশাল অর্জন! আপনি যে কর্মক্ষেত্রে প্রতিনিয়ত আপনার দক্ষতা বৃদ্ধি সম্পর্কে সচেতন তা বোঝাতে অনলাইন কোর্স এবং সার্টিফিকেট খুবই কার্যকর। সফল অনলাইন সার্টিফিকেশন এর মাধ্যমে বোঝা যায় যে কর্মী হিসেবে আপনার গ্রোথ মাইন্ডসেট রয়েছে, উচ্চাকাঙ্ক্ষা রয়েছে, পারফরম্যান্স ইমপ্রুভ করার চেষ্টা রয়েছে! এই ব্যাপারগুলো ম্যানেজারের কাছে আপনার পজিটিভ ইমপ্রেশন ফুটিয়ে তুলবে!

ঠিক কীভাবে রেজিউমি/সিভি তে অনলাইন কোর্সের সার্টিফিকেট যুক্ত করবেন?

  • সিভির সঠিক জায়গায় কোর্স সার্টিফিকেট যোগ করুন। আপনার যদি এমন অনেক গুলো সামঞ্জস্যপূর্ণ সার্টিফিকেট থাকে যা আপনার সিভি তে ভ্যালু অ্যাড করতে পারে, তাহলে  সার্টিফিকেশন এর জন্য আপনার সিভি তে সম্পূর্ণ আলাদা একটি সেগমেন্ট তৈরী করতে পারেন। অন্যথায়, “Education” বা “Skills” সেগমেন্টের ভেতর সার্টিফিকেশন যোগ করে দেওয়া যায়।
  • প্রতিটি কোর্স টাইটেল এর নিচে সহজে, সংক্ষিপ্ত আকারে একটি বর্ণনা যোগ করে দিতে পারেন – কোর্স টি থেকে কি শিখেছেন, কোনো স্পেশাল রিকগনিশন পেয়েছেন কিনা ইত্যাদি।
  • শুধুমাত্র সেই কোর্স গুলোই যোগ করুন যেগুলো আপনি পুরোপুরি শেষ করেছেন বা সার্টিফিকেট পেয়েছেন। অসমাপ্ত কোর্স যোগ করার দরকার নেই।
  • অবশ্যই দেখে নেবেন আপনার কোর্স সার্টিফিকেশনের মেয়াদ আছে কিনা। প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেটের ভেরিফিকেশন আইডি যুক্ত করে দিবেন, যাতে হায়ারিং ম্যানেজার আপনার সার্টিফিকেট ভ্যালিড কিনা সেটি যাচাই করতে পারেন।
  • কেবলমাত্র Relevant সার্টফিকেশনগুলো যুক্ত করবেন। আপনি যদি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর কোনো পোস্টে এপ্লাই করেন, সেখানে ডিজিটাল মার্কেটিং এর সার্টিফিকেট যুক্ত করে লাভ নেই। তার চেয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর সাথে সম্পর্কিত কোনো সার্টিফিকেট/কোর্স (যেমন – সলিডওয়ার্ক্স) যুক্ত করুন!

নিচে দুইভাবে সিভিতে সার্টিফিকেট যুক্ত করে দেখাচ্ছি।

EDUCATION অংশে কোর্সের সার্টিফিকেট যেভাবে যোগ করবেন

Education

Bachelor of Business Administration – Bangladesh University of Professionals
January 2018 – Present
A second year business student majoring in Marketing.

Facebook Ads & Marketing Mastery – Bohubrihi
August 2019
Learned advanced methodologies & implementation strategies & techniques for Facebook ads & marketing.

Data Driven Facebook Marketing for Non marketers – Bohubrihi
July 2019
Learned the power of data & technology in marketing of small online businesses.

SKILLS অংশে কোর্সের সার্টিফিকেট যেভাবে যোগ করবেন

Skills & Certifications

Django Web Development – Bohubrihi
March 2020
Certified backend web developer specializing in Python & Django open-source web framework.

SQL for Data Science – Bohubrihi
January 2020
Certified SQL programmer.

Python for Beginners – Bohubrihi
December 2019
Learned the fundamentals of Python programming.

একটু ভিন্ন কথা দিয়ে শেষ করি…!

সিভিতে হাজারটা সার্টিফিকেট যুক্ত করলেও কোনো লাভ হবে না, যদি ঐ কোর্সের শিক্ষাগুলো আয়ত্ত করতে না পারেন। যে কোর্সগুলো উল্লেখ করছেন সিভিতে, সেগুলো থেকে সত্যিকার অর্থেই দক্ষতা অর্জন করতে হবে এবং ইন্টারভিউ বোর্ডে সেই ব্যাপারে ক্লিয়ারলি এবং কনফিডেন্টলি কমুনিকেট করতে হবে। সার্টফিকেটগুলো যে আসলেই আপনার পার্সোনাল ডেভেলপমেন্টে অবদান রেখেছে, এবং তাতে করে যে আসলেই কোম্পানির ডেভেলপমেন্টেও অবদান রাখা হবে – এই ব্যাপারটি বুঝিয়ে দিতে হবে কনফিডেন্সের সাথে!

5 1 vote
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Do NOT follow this link or you will be banned from the site!
0
Would love your thoughts, please comment.x
()
x