অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট: Kotlin কেন ও কীভাবে শিখবেন?

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট নিয়ে আপনি যদি একটু ঘাঁটাঘাঁটি করে থাকেন, তাহলে Java প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজকেই হয়তো সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখেছেন। এর কারণও স্পষ্ট। অ্যান্ড্রয়েডের শুরু থেকে অ্যাপ ডেভেলপমেন্টে এ ল্যাঙ্গুয়েজের ব্যবহার হয়ে আসছে। অদূর ভবিষ্যতেও হুট করে এর গুরুত্ব কমবে না। তবে আরেকটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্য। Kotlin-এর কথা বলছি। কেন এটি শিখলে অ্যান্ড্রয়েড ডেভেলপার হিসাবে আপনি সুবিধা পাবেন ও কীভাবে শিখতে পারেন, সে বিষয়ে জেনে নিন এ লেখা থেকে।

এক নজরে Kotlin

Kotlin এমন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি কয়েক ধরনের ডেভেলপমেন্টে ব্যবহার করতে পারবেন। যেমন:

  • অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট
  • সার্ভারে চালানোর অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট (টেকনিক্যাল ভাষায় সার্ভার-সাইড ডেভেলপমেন্ট)
  • ক্লায়েন্ট বা ইউজার ডিভাইসে চালানোর অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট (টেকনিক্যাল ভাষায় ক্লায়েন্ট-সাইড ডেভেলপমেন্ট)

মাল্টিপ্ল্যাটফর্ম ও ন্যাটিভ অ্যাপ্লিকেশন বানাতেও যেন Kotlin ব্যবহার সম্ভব হয়, সে ব্যাপারে এর ডেভেলপাররা কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে একই কোডবেইজ দিয়ে অ্যান্ড্রয়েড ও iOS অ্যাপ বানানো যায়। অর্থাৎ, এর সম্ভাবনা রয়েছে একটি ফুল-স্ট্যাক ল্যাঙ্গুয়েজে পরিণত হবার!

২০১০ সালে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি নিয়ে আসে ‘JetBrains’ নামের একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। তবে Kotlin-কে সবচেয়ে বড় সুযোগ এনে দেয় গুগল, ২০১৯ সালে। আগে থেকে ল্যাঙ্গুয়েজটিকে সাপোর্ট করলেও সে বছর ডেভেলপার কনফারেন্সে গুগল ঘোষণা দেয় যে, অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের জন্য তারা Kotlin-কে প্রাধান্য দেবে। স্বাভাবিকভাবে এ ল্যাঙ্গুয়েজের ব্যবহার আরো বেশি বেড়ে যায়।

২০১৭ সালে গুগল Kotlin-কে অফিশিয়াল সাপোর্ট দেয়

Kotlin কোন অ্যাপগুলোতে ব্যবহৃত হয়?

নামকরা বহু ব্র্যান্ড তাদের অ্যাপে Kotlin ব্যবহার করে। যেমন:

  • Pinterest
  • Trello
  • Slack
  • Netflix
  • AirBnB

এখানেই শেষ নয়। টপ ১,০০০ অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে ৮০% অ্যাপে Kotlin জায়গা করে নিয়েছে। এ ডেটা থেকে ডেভেলপারদের মধ্যে এর গ্রহণযোগ্যতা নিয়ে আন্দাজ করতে পারেন।

নামকরা অ্যাপগুলোতে বাড়ছে Kotlin-এর ব্যবহার
বিভিন্ন অ্যাপে Kotlin-এর ব্যবহার সম্পর্কিত তথ্য রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের অফিশিয়াল ওয়েবসাইটে

Kotlin ব্যবহারের জন্য গুগল শুধু অন্য ডেভেলপারদেরকেই উৎসাহ দেবার মধ্যে থেমে থাকেনি। নিজেদের ৬০টির বেশি অ্যাপে এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজকে ব্যবহার করেছে তারা। যেমন:

  • Google Drive
  • Google Maps
  • Google Play
  • Google Messages
  • Google Home

Kotlin শিখলে কী সুবিধা পাবেন?

Kotlin প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এমন কিছু উন্নত ফিচার রয়েছে যেগুলো অ্যান্ড্রয়েড ডেভেলপার হিসাবে আপনার সময় আর পরিশ্রম বাঁচিয়ে দেবে। তবে নির্দিষ্ট টেকনিক্যাল ফিচারের কথা আপাতত সরিয়ে রেখে সাধারণ কয়েকটি সুবিধার দিকে তাকানো যাক।

কোড পড়া ও বোঝার সুবিধা

Java প্রোগ্রামিংয়ের একটি বড় সমস্যাকে Kotlin দূর করে – কোডিংয়ের পরিমাণ। এক কথায়, খুব ছোট কোনো কাজের জন্যও লাইনের পর লাইন কোড লিখতে হয় Java-তে।

Kotlin প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে আপনাকে তুলনামূলকভাবে কম কোড লিখতে হবে। Java-র চেয়ে আনুমানিক ৪০% কম! তাই –

  • কোড করতে কম সময় লাগবে
  • কোড পরিষ্কার থাকায় সহজে পড়া ও বোঝা যায়
  • তাড়াতাড়ি পরিবর্তন আনতে পারবেন

নিরাপদ কোড

Java প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে লেখা অ্যাপগুলো অনেক সময় হুট করে বন্ধ হয়ে যায় ‘NullPointerException’ নামে একটি টেকনিক্যাল কারণে। Kotlin ল্যাঙ্গুয়েজ এমনভাবে বানানো হয়েছে যেন এ ভুলটি না হয়। ফলে এ ল্যাঙ্গুয়েজে লেখা অ্যাপগুলো Java অ্যাপগুলোর তুলনায় ২০% কম ক্র্যাশ করে

Java-র সাথে কাজ করে

Kotlin-কে Java-র সাথে খুব সহজে ব্যবহার করতে পারবেন আপনি। অর্থাৎ, দুই ল্যাঙ্গুয়েজের সবচেয়ে ভালো ফিচারগুলোকে এক প্রজেক্টে নিয়ে আসা সম্ভব।

জনপ্রিয় ডেভেলপার টুলগুলোতে ব্যবহার করা যায়

জনপ্রিয় প্রায় সব ডেভেলপার টুলে Kotlin ল্যাঙ্গুয়েজ দিয়ে সফটওয়্যার বানাতে ও আপডেট করতে পারবেন। যেমন:

  • Android Studio
  • IntelliJ IDEA
  • Eclipse
অ্যান্ড্রয়েড স্টুডিও (সেপ্টেম্বর ২০২১)
অ্যান্ড্রয়েড স্টুডিওতে Kotlin ব্যবহার করতে পারবেন সহজে

Kotlin শেখা সহজ নাকি কঠিন?

আপনার স্কিল, আগ্রহ আর পরিশ্রমের উপর উত্তরটা নির্ভর করবে।

Java, C#, JavaScript, Scala আর Groovy ল্যাঙ্গুয়েজ দিয়ে অনুপ্রাণিত হয়ে Kotlin-এর নির্মাতারা এমনভাবে এ ল্যাঙ্গুয়েজ বানানোর চেষ্টা করেছেন যেন যে কেউ সহজে এটি শিখতে পারেন। তবে কোডিংয়ের ধরনে মিল থাকার কারণে Java জানলে আপনার জন্য শেখাটা অনেকাংশে সহজ হয়ে আসবে।

Kotlin কীভাবে শিখবেন?

Kotlin ওয়েবসাইট

Kotlin-এর অফিশিয়াল ওয়েবসাইট (সেপ্টেম্বর ২০২১)
Kotlin-এর অফিশিয়াল ওয়েবসাইটে এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর গুরুত্বপূর্ণ তথ্যগুলো পাওয়া সম্ভব

Kotlin শেখার জন্য প্রাথমিক রিসোর্স হলো এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের অফিশিয়াল ওয়েবসাইট: https://kotlinlang.org/। ল্যাঙ্গুয়েজটির যাবতীয় ফিচার ও ব্যবহার নিয়ে বিস্তারিত তথ্য পাবেন সেখানে। সাথে রয়েছে ‘Play’ নামের একটি সেকশন, যেখানে উদাহরণ আর ব্যাখ্যাসহ হাতেকলমে Kotlin শিখতে পারবেন।

Kotlin-এর অফিশিয়াল ওয়েবসাইটের 'Play' সেকশন
Kotlin-এর অফিশিয়াল ওয়েবসাইটের ‘Play’ সেকশন থেকে সরাসরি কোড লিখে প্র্যাকটিস করতে পারবেন

‘EduTools’ প্লাগইন

আপনি যদি অ্যান্ড্রয়েড স্টুডিও বা IntelliJ IDEA সফটওয়্যার ব্যবহার করে থাকেন, তাহলে EduTools প্লাগইন দিয়ে Kotlin-এর বিভিন্ন কোড প্র্যাকটিস টাস্ক নিজে নিজে করতে পারবেন। অবশ্য শুধু যে এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ প্র্যাকটিস করতে পারবেন, তা নয়। নিচের ল্যাঙ্গুয়েজগুলোর জন্যও প্লাগইনটি কাজে দেবে:

  • Java
  • Python
  • JavaScript
  • Rust
  • Scala
  • C/C++
EduTools: অ্যান্ড্রয়েড স্টুডিওর প্লাগইন
EduTools প্লাগইন অ্যান্ড্রয়েড স্টুডিওর সাথে ব্যবহার করতে পারবেন

ইউটিউব

যেকোনো ভিডিও টিউটোরিয়ালের জন্য এমনিতেই ইউটিউব কমবেশি সবার পছন্দের জায়গা। সেখানে Kotlin শেখার টিউটোরিয়ালও পাওয়া সহজ। এর জন্য শুধু “Kotlin on Android” কোয়েরিটি দরকার হবে আপনার। প্রয়োজন অনুযায়ী আলাদা কোয়েরি ব্যবহার করুন। পাশাপাশি Kotlin-এর ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন।

ইউটিউবে "Kotlin on Android" কোয়েরির ফলাফল
ইউটিউবে “Kotlin on Android” কোয়েরি চালালে আপনি হয়তো কিছুটা আলাদা ভিডিওর লিস্ট পেতে পারেন

Kotlin কমিউনিটি

যেকোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য অভিজ্ঞ সফটওয়্যার ডেভেলপারদের পরামর্শ আপনার কাজে আসবে। Kotlin-ও এর ব্যতিক্রম নয়।

নিজে নিজে Kotlin শেখার সময় কোনো ধরনের সমস্যায় পড়লে আপনি ইন্টারনেটের বিভিন্ন প্ল্যাটফর্মে সাহায্য চাইতে পারেন। যেমন:

অ্যান্ড্রয়েড ডেভেলপারদের অফিশিয়াল ওয়েবসাইট

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের অফিশিয়াল ওয়েবসাইট (সেপ্টেম্বর ২০২১)
অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের অফিশিয়াল ওয়েবসাইটে Kotlin নিয়ে আলাদা সেকশন রয়েছে

এ ওয়েবসাইটে Kotlin থেকে শুরু করে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য আর গাইডলাইন পাবেন। অবশ্য এ রিসোর্স ভালোভাবে কাজে লাগানোর জন্য আগে থেকে Java আর Kotlin জানা থাকতে হবে। সে কারণে শুরুর দিকে এর কন্টেন্ট আপনার জন্য কিছুটা কঠিন মনে হতে পারে। তবে রেফারেন্স পয়েন্ট হিসাবে Kotlin শেখার পেইজকে বুকমার্কে রেখে দিতে পারেন।

‘Android Basics in Kotlin’ কোর্স

কোর্সটি গুগল অফার করে। নাম দেখেই বোঝা যাচ্ছে যে, Kotlin দিয়ে অ্যাপ ডেভেলপমেন্টের প্রাথমিক ব্যাপারগুলো এ কোর্সে শিখতে পারবেন। সম্পূর্ণ ফ্রি কোর্সটিতে ভিডিও লেসনের সাথে পাবেন ছোট ছোট কুইজ আর ব্যাজ।

Kotlin-এর বেসিকস নিয়ে গুগলের ফ্রি কোর্স
Kotlin-এর বেসিকস নিয়ে গুগল ফ্রি কোর্স করিয়ে থাকে

Kotlin শেখা নিয়ে আপনার মতামত কী?

আপনি যদি ইতোমধ্যে Java প্রোগ্রামিং জেনে থাকেন, তাহলে Kotlin আপনার স্কিলসেটে দারণ একটি বুস্ট হিসাবে কাজ করবে। তবে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট নিয়ে কোনো অভিজ্ঞতা না থাকলেও সময় নিয়ে Kotlin শেখার নানা সুযোগ রয়েছে আপনার জন্য। সে সুযোগ গ্রহণ করার জন্য আপনি কতটুকু প্রস্তুত, সে সিদ্ধান্ত নেবেন আপনিই!

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার হবার কনফিডেন্স অর্জন করুন


অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার হয়ে উঠুন বহুব্রীহির কোর্স করে। মূলত Kotlin-বেইজড এ প্রোগ্রামে Java কোর্সও অন্তর্ভুক্ত, যেন আপনি বেসিক থেকে অ্যাডভান্সড লেভেলে পৌঁছাতে পারেন। প্রোগ্রামে অংশ নিতে হলে আগে থেকে কোডিং বা অ্যাপ ডেভেলপমেন্টের অভিজ্ঞতা থাকার দরকার নেই আপনার।

শেয়ার করুন

Leave a Comment