বহুব্রীহির কোর্স নিয়ে নিশান ভাইয়ার অভিজ্ঞতা

বহুব্রীহিতে যারা কোর্স করেন, তাদের অনেকের সাথে যোগাযোগ করে আমরা মতামত চাই। এ মতামত কোর্স কন্টেন্ট আর প্ল্যাটফর্মকে আরো ভালো করার জন্য আমরা ব্যবহার করি। আমরা কৃতজ্ঞ যে, বহুব্রীহির ইউজাররা নানাভাবে তাদের ফিডব্যাক প্রকাশ করেন। এমনই একজন ইউজার হলেন বুয়েটের জাহাঙ্গীর আলম নিশান ভাইয়া। তিনি সম্প্রতি বিভিন্ন কোর্স নিয়ে নিজের অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করেছেন। সে অভিজ্ঞতা আপনার জন্য এখানে তুলে ধরা হলো।

উল্লেখ্য যে, নিশান ভাইয়ের বক্তব্যে থাকা বানান আর কয়েকটি ইংরেজি শব্দ ছাড়া অন্য কোনো ধরনের এডিটোরিয়াল পরিবর্তন আনা হয় নি।

‘Complete Excel Training’ কোর্স রিভিউ

‘Complete Excel Training’ কোর্সটিতে মাইক্রোসফট এক্সেলের খুঁটিনাটি সব বিষয় খুব সুন্দরভাবে বোঝানো হয়েছে। কোর্সটি শেষ করার পর ডেটা অ্যানালিসিস, ডেটা ভিজুয়ালাইজেশন, গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন-সহ কমার্সের কিছু কাজ এক্সেলের সহায়তায় করতে পারা সম্ভব। একই সাথে কোর্স সম্পর্কিত যেকোনো সমস্যার জন্য ডিসকাশন ফোরাম তো আছেই।

‘Turning Stress Into Strength’ কোর্স রিভিউ

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মানুষদের একটা টিপিক্যাল কালচার হলো, নিজের মানসিক স্বাস্থ্য বিষয়ক সব ব্যাপারকেই এড়িয়ে চলা। স্ট্রেসও যে জীবনের একটা স্বাভাবিক অংশ, এটা অনেকে মানতেই চান না। ‘Turning Stress Into Strength‘ কোর্সটা আশা করি সবাইকে জীবনের এ অবশ্যম্ভাবী বিষয় নিয়ে সচেতন করে তুলবে এবং খারাপ সময়েও কী করে নিজের সর্বোচ্চটা বের করে আনা যায়, এ ব্যাপারে সহায়তা করবে।

‘AutoCAD: The Complete 2D Course’ কোর্স রিভিউ

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় সফটওয়্যার অটোক্যাডের বেসিক ধারণা নিয়েই সাজানো ‘AutoCAD: The Complete 2D Course‘। একজন সিভিল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট হিসেবে কোর্সটা আমার যথেষ্ট কাজে লেগেছে। অটোক্যাডের সব ফাংশন কীভাবে কাজ করে, আর তাদের ব্যবহার করে কীভাবে 2D মডেল বানানো যায়, তা-ই শেখানো হয়েছে।

লক্ষ করুন (আমাদের মন্তব্য)

এ কোর্সটি ২০১৯ সালের। অটোক্যাড দিয়ে 2D-3D ড্রয়িং শেখার জন্য বর্তমানে ‘AutoCAD 2D & 3D with Practice নামে আরেকটি কোর্স রয়েছে বহুব্রীহিতে।

‘GRE Verbal Preparation’ কোর্স রিভিউ

GRE-এর Verbal পার্ট নিয়ে শুরু থেকেই আমার কিছুটা জড়তা কাজ করতো। কীভাবে প্রিপারেশন নেয়া শুরু করলে ভালো হয়, তা নিয়ে দ্বিধায় ভুগতাম। বহুব্রীহির ‘GRE Verbal Preparation‘ কোর্সটা করে – আলহামদুলিল্লাহ – আমি কিছুটা চিন্তামুক্ত হয়েছি। এ কোর্সে GRE Verbal পার্ট থেকে কেমন প্রশ্ন আসে আর কীভাবে প্রিপারেশন নিতে হবে, সেটার উপর সুন্দরভাবে গাইডলাইন দেয়া হয়েছে।

(GRE সিলেবাস কিন্তু অনেক বিশাল। আপনি যদি ধারণা করেন কেবল একটা কোর্স করলেই আপনার প্রিপারেশন শেষ, তবে আপনি ঠিক ট্র্যাকে নেই। এ কোর্সে উদাহরণের সাথে সাথে পারফেক্ট গাইডলাইন দেয়া হয়েছে, যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ)।

আপনার যেকোনো সমস্যার জন্য ডিসকাশন ফোরাম আছে, যেখানে আপনি আপনার কোর্স-রিলেটেড যেকোনো সমস্যার সমাধান পেতে পারবেন।

লক্ষ করুন (আমাদের মন্তব্য)

বর্তমানে কোর্সটিতে GRE-এর অ্যানালিটিক্যাল রাইটিং পার্টের ম্যাটেরিয়ালও রয়েছে।

‘WordPress: Build a Website in a Day’ কোর্স রিভিউ

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার ‘WordPress’ দিয়ে কীভাবে সহজেই ওয়েবসাইট বানানো যায়, তা শেখানো হয়েছে ওয়ার্ডপ্রেস কোর্সটিতে। এ ফ্রি কোর্সটি করে আপনিও যেকোনো ওয়েবসাইট বানাতে পারবেন।

বহুব্রীহি নিয়ে নিশান ভাইয়ের মতামত

আমার আসলে এখন পর্যন্ত যতটুকু অভিজ্ঞতা হলো বহুব্রীহির সাথে, কোনো ধরনের নেগেটিভ কিছু ফেস করিনি। যা ছিলো, সবকিছু পজিটিভ। ওদের ওয়েবসাইট কোয়ালিট ভালো। ভিডিও ক্লাস দেখার সময়েও বাফারিংজনিত কোনো সমস্যা হয় নি। হলেও এক-দুইবার, যেটাকে আমি নেট সমস্যা হিসাবে ধরেছি। তাদের মেসেঞ্জারে নক দিয়েও সাথে সাথে রিপ্লাই পাওয়া যায়। ব্যবহারও যথেষ্ট মার্জিত। ওভারঅল বললে আমার ইউজার এক্সপেরিয়েন্স থেকে খুঁত ধরবার মতো কিছু পাইনি। কোর্স কেনার পেমেন্ট সিস্টেমটাও অনেক সহজ।

একই সাথে বহুব্রীহিতে পাওয়ারপয়েন্ট, ওয়ার্ডপ্রেস, এক্সেলের মতন কিছু ফ্রি কোর্স আছে , যেগুলো অনেকেরই কাজে আসছে বলে আমার বিশ্বাস।

কেবল একটা দিকই খারাপ লেগেছে। GRE কোর্সে কেবল ১ বছরের জন্য অ্যাক্সেস না দিয়ে কমপক্ষে ২ বছরের অ্যাক্সেস রাখলে ভালো হতো।

বহুব্রীহির কোনো কোর্স নিয়ে আপনার মতামত আছে?

কমেন্ট করে আপনার মতামত এখানে জানাতে পারেন। বিস্তারিত বলার থাকলে:

ভালো থাকুন! শিখতে থাকুন!

শেয়ার করুন

Leave a Comment