সোশ্যাল মিডিয়া মার্কেটিং কীভাবে শিখবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কীভাবে শিখবেন?

দিন দিন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের সংখ্যা বেড়ে যাওয়ায় ব্র্যান্ডগুলোর কাছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ব্যতিক্রম ঘটে নি আমাদের দেশেও। স্বাভাবিকভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটারদের চাহিদা এখন অনেক। আপনি যদি এ পেশায় আসতে চান, তাহলে এ লেখা থেকে জেনে নিন কীভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং মানে হচ্ছে ফেসবুক, ইন্সটাগ্রাম, লিংকডইন ইত্যাদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রোডাক্ট ও সার্ভিসের প্রচারণা চালানো। এ প্রচারণা হতে পারে অর্গানিক কন্টেন্টের মাধ্যমে অথবা বিজ্ঞাপন দিয়ে।

আপনি ফেসবুকে ঢুকলে এখনো কোনো না কোনো প্রোডাক্ট বা সার্ভিসের বিজ্ঞাপন দেখতে পাবেন। খেয়াল করলে দেখবেন, বেশিরভাগ বিজ্ঞাপনই আসছে এমন কোনো প্রোডাক্ট বা সার্ভিস থেকে যা আপনি সম্প্রতি কেনার কথা ভাবছেন বা আপনার দরকার। এগুলো সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের ফল।

একটা উদাহরণ দিই।

আপনি হয়তো বই কেনার কথা ভাবছেন। আপনার বন্ধুর সাথে মেসেঞ্জারে কিছু বইয়ের ব্যাপারে আলোচনাও করলেন। দেখা যাবে, ওই বইগুলো কেনার জন্য আপনার টাইমলাইনে বিজ্ঞাপন দেখতে পাচ্ছেন। কারণ, আপনি যে এ বইগুলোর ব্যাপারে ভাবছেন, তার উপর ফেসবুকের কাছে ডেটা রয়েছে। এরপর বই বিক্রয়কারী কোনো প্রতিষ্ঠান ফেসবুকে বইয়ের বিজ্ঞাপন দেবার সময় এমনভাবে টার্গেটিং করলো যে আপনার পছন্দের সাথে মিলে গেছে। এতে করে আপনার সাথে সবচেয়ে প্রাসঙ্গিক বিজ্ঞাপনটাই আপনাকে দেখানো গেলো।

অনেকে মনে করেন যে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো শুধু ফেসবুকে মার্কেটিং। আসলে এর বাইরে আরো বহু সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে যেগুলো নির্দিষ্ট কাজের ক্ষেত্রে ফেসবুকের চেয়েও বেশি কার্যকর। অর্থাৎ, দরকার অনুযায়ী সোশ্যাল মিডিয়া মার্কেটিং বদলে যায়। যেমন, ছবি নির্ভর সোশ্যাল মিডিয়া ইন্সটাগ্রামে করা মার্কেটিং আর প্রফেশনাল নেটওয়ার্কিংভিত্তিক লিংকডইনে করা মার্কেটিংয়ের কৌশলে ব্যাপক পার্থক্য রয়েছে।

সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইটগুলোর মধ্যে রয়েছে:

  • ফেসবুক (Facebook)
  • ইন্সটাগ্রাম (Instagram)
  • হোয়াটসঅ্যাপ (WhatsApp)
  • স্ন্যাপচ্যাট (Snapchat)
  • টিকটক (TikTok)
  • ইউটিউব (YouTube)
  • টুইটার (Twitter)
  • লিংকডইন (LinkedIn)
  • পিন্টারেস্ট (Pinterest)
  • রেডিট (Reddit)
  • কোরা (Quora)

সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের জন্য অবশ্য সব প্ল্যাটফর্মে থাকার দরকার নেই। বরং টার্গেট অডিয়েন্স অনুযায়ী প্ল্যাটফর্ম নির্বাচন করতে হবে আপনাকে।

ব্র্যান্ডগুলোর কাছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন গুরুত্বপূর্ণ?

বর্তমানে যেকোনো ব্র্যান্ডের জন্য টার্গেট অডিয়েন্সের সাথে এক ধরনের ব্যক্তিগত সম্পর্ক স্থাপনের জন্য সোশ্যাল মিডিয়ার চাইতে ভালো বিকল্প কমই আছে। এর কারণ হলো:

  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর ইউজারদের একটি বড় অংশ প্রতিদিন প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকেন। তাই তাদের কাছে ব্র্যান্ডগুলো প্রতিনিয়ত কন্টেন্ট দেখিয়ে ব্র‍্যান্ড পরিচিতি বাড়াতে পারে।
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে ইউজাররা প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে পোস্ট বা কমেন্টের মাধ্যমে নিজেদের পছন্দ-অপছন্দ জানান। ব্র্যান্ডগুলো সে আলোচনায় সরাসরি অংশ নিতে পারে।
  • সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্স ও মার্কেটিং টুলগুলো কাজে লাগিয়ে ব্র্যান্ডগুলো সঠিক টার্গেটিংয়ের মাধ্যমে বাছাই করা অডিয়েন্সের কাছে ঠিক সময়ে পৌঁছানোর সুযোগ পায়।

কীভাবে শিখবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং?

শুধু সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের ওপর কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রি এখনো আমাদের দেশে দেয়া হয় না। যেহেতু বিষয়টা খানিকটা নতুন, এখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে মার্কেটিংয়ের একটি শাখা হিসেবে বিষয়টি পড়ানো হয়ে থাকে। তবে আপনি যদি মার্কেটিংয়ের শিক্ষার্থী নাও হন, শেখার সুযোগ রয়েছে দুই উপায়ে:

  • নিজে নিজে শেখা
  • কোর্স বা ট্রেনিং করার মাধ্যমে শেখা

নিজে নিজে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখা

ইন্টারনেটের কল্যাণে আপনি চাইলে বিভিন্ন রিসোর্স খুঁজে শেখার চেষ্টা করতে পারেন। এর জন্য গুগলে সার্চ করলে বহু কন্টেন্ট পাবেন। ইউটিউবেও রয়েছে চমৎকার সব ভিডিও। তবে এসব কন্টেন্টের বেশিরভাগ ইংরেজি মাধ্যমের। অর্থাৎ, আপনার ইংরেজি জ্ঞান ভালো না হলে শেখার প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য হয়ে পড়বে।

আপনাকে প্রথমে একটু রিসার্চ করে নিতে হবে কী কী শেখা লাগবে। সেগুলোর একটা নোট নিয়ে নিতে পারেন। এরপর কোন বিষয়ের উপর কোথায় ভালো শেখা যাবে, সে রিসোর্সগুলো জোগাড় করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং যেহেতু ডিজিটাল মার্কেটিংয়ের একটি অংশ, ডিজিটাল মার্কেটিংয়ের মূল বিষয়গুলো নিয়েও জানার চেষ্টা করুন। পাশাপাশি মার্কেটিং বিষয়ক কিছু বই সংগ্রহ করে নিলে ভালো হয়।

প্রস্তুতি সম্পন্ন হলে আপনাকে হাতেকলমে কাজ শিখতে হবে। এক্ষেত্রে চ্যালেঞ্জ হলো নিজে থেকে সোশ্যাল মিডিয়াতে মার্কেটিংয়ের কাজ শুরু করা। তবে ভালোভাবে কাজ শেখার জন্য এর কোনো বিকল্প নেই।

যেহেতু ফেসবুক সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, একদম শুরুতে একটি বিজনেস পেইজ বা গ্রুপ খুলে ফিচারগুলো পরীক্ষা করতে পারেন। নিয়মিত রিসার্চ করে যা কিছু শিখছেন, সেগুলো কাজে লাগানোর সুযোগ পাবেন এ উপায়ে।

কোর্স বা ট্রেনিংয়ের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখা

নিজে থেকে রিসার্চ করে রিসোর্স সংগ্রহ করার সময় বাঁচিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার ভালো উপায় এটি। বর্তমানে দেশের বিভিন্ন ট্রেনিং প্রতিষ্ঠান এ বিষয়ের উপর কোর্স করিয়ে থাকে। আবার অনলাইনেও ট্রেনিং নেবার সুযোগ পাবেন কিছু ক্ষেত্রে।

কোর্স বা ট্রেনিং করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার সুবিধা হলো এক জায়গায় প্রয়োজনীয় সব রিসোর্স পেয়ে যাবেন। তাছাড়া, কোনো সমস্যার সম্মুখীন হলে সরাসরি ইন্সট্রাক্টরের সহযোগিতা নিতে পারবেন। সাথে মিলবে কাজে লাগানোর মতো বাস্তব নির্দেশনা।

আরেকটা ভালো ব্যাপার হলো, কোর্স করলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে কাজ করা অন্য শিক্ষার্থী ও প্রফেশনালদের সাথে পরিচিত হবার সুযোগ পাওয়া যায়। অর্থাৎ, প্রফেশনাল নেটওয়ার্ক বড় করতে পারবেন, যা ক্যারিয়ারের উন্নতিতে কাজে আসবে।

কোর্স বা ট্রেনিং নির্বাচনের সময় কয়েকটি ব্যাপারে খেয়াল রাখুন:

  • কোর্স বা ট্রেনিংয়ে কী কী শেখানো হচ্ছে
  • কোর্স বা ট্রেনিংয়ে কোন ধরনের কন্টেন্ট দেয়া হচ্ছে; যেমন, ভিডিও আর মার্কেটিং টেমপ্লেট
  • কোর্স বা ট্রেনিংয়ে অ্যাসাইনমেন্ট ও প্রজেক্ট করার ব্যবস্থা আছে কি না
  • কোর্স বা ট্রেনিংয়ে ইন্সট্রাক্টরের কাছ থেকে কেমন সহযোগিতা পাওয়া যেতে পারে
  • কোর্স বা ট্রেনিংয়ের মেয়াদ, খরচ আর ডেলিভারির ধরন (অনলাইন/অফলাইন)
  • কোর্স বা ট্রেনিংয়ের ইন্সট্রাক্টর সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে নিজে কতটুকু অভিজ্ঞতা অর্জন করেছেন

সিদ্ধান্ত আপনার

ইন্টারনেটে তথ্য খোঁজার পারদর্শিতা ও ধৈর্য থাকলে নিজে থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখা সম্ভব আপনার পক্ষে। তবে কম সময়ে গোছানো অবস্থায় প্রয়োজনীয় সব রিসোর্স এক জায়গায় পেতে কোর্স বা ট্রেনিং করে ফেলুন। এক্ষেত্রে ব্যক্তিগত আগ্রহ আর আর্থিক দিকও বিবেচনায় রাখা গুরুত্বপূর্ণ।

সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের উপর বহুব্রীহির কয়েকটি কোর্স

0 0 vote
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments