ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট পরিচিতি

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট পরিচিতি

Full stack development কী?

Full stack development বলতে বোঝায় কোন একটি ওয়েব অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট  এর front end অর্থাৎ ক্লায়েন্ট সাইড এবং back end অর্থাৎ সার্ভার সাইড নিয়ে কাজ করা। 

একজন Full stack web developer একটি পরিপূর্ণ ওয়েব অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট ডিজাইন করার যোগ্যতা রাখেন। তিনি ওয়েবসাইটের front end, back end, database এবং debugging এর কাজ করে থাকেন। 

আরও কিছু টেকনিক্যাল শব্দ বলার আগে Front-End Development আর Back-End Development নিয়ে হালকা ধারণা নেয়া যাক! 

Front End Development

যে কোন ওয়েব সাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন এর Front-End হলো যা এর ইউজার দেখতে পান। যেমন, যেকোনো ই-কমার্স সাইট সব সময় ইউজার এক্সপেরিয়েন্স এর কথা মাথায় রেখে ডিজাইন করা হয়, যাতে যেকোনো ক্রেতা সবসময় ওয়েবসাইটটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। ওয়েব ডেভেলপমেন্ট এর একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ হলো ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট। 

HTML, CSS, Bootstrap, JavaScript ব্যবহার করে ওয়েব সাইটের front-end Development করা হয়ে থাকে।

Back End Development

Back-end Development হল ওয়েবসাইটের কাজ কিভাবে হবে তার নীল নকশা। একজন ইউজার ওয়েবসাইটের যেকোনো বাটনে ক্লিক করলে কোন রেজাল্ট দেখতে পাবেন, তা আপনি নিয়ন্ত্রণ করবেন ব্যাক এন্ড ডিজাইনিং এর সাহায্যে। 

Back-end ডেভেলপমেন্ট কে server-side ডেভেলপমেন্টও বলা হয়ে থাকে। এটি মূলত বিভিন্ন ধরনের কুয়েরি ও Application Programming Interface(API) এর মাধ্যমে আপনার Client-side কমান্ডগুলো কে প্রসেস করে এবং সেই অনুযায়ী আপনার ওয়েবসাইটের ডেটাবেজ পরিচালনা করে। 

ভিন্ন ভিন্ন কিছু Coding Language যেমন PHP, C++, Python, node.js ব্যবহার করে ব্যাক এন্ড ডেভেলপমেন্ট করা যায়। প্রচলিত কিছু ব্যাক এন্ড ফ্রেমওয়ার্ক হল Express, Django, Laravel ইত্যাদি।

একজন Full-Stack Developer কী কী কাজ করেন?

Full-Stack একটি এমন ডেভেলপমেন্ট টেকনোলজি যেখানে আপনি একটি কম্পিউটার সিস্টেম বা অ্যাপ্লিকেশনের Front-end, Back end এবং দুটোর মধ্যে যোগসূত্র স্থাপনকারী সফটওয়্যার এর কোডটি তৈরি করতে পারবেন একাই। 

কম্পিউটার সফটওয়্যার ও এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে বাস্তবিক দিক দিয়ে চিন্তা করতে হলে Full stack developer হচ্ছে এমন একজন ব্যক্তি যার কর্মী ব্যবস্থাপনা, প্রজেক্ট পরিকল্পনা, এবং Front-end, Back End, এবং  Software code ডেভেলপ করার দক্ষতা থাকবে।

Front-end ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে আপনার দক্ষতা থাকতে হবে ওয়েবসাইটের দৃশ্যমান অংশগুলো ইউজারের কাছে সহজলভ্য ও সহজবোধ্য করে তুলে ধরার, যাতে ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনটি ব্রাউজার এবং মোবাইল ডিভাইসে ঝামেলাহীন ভাবে চালানো যায়।

আর Back-end ডেভেলপার হিসেবে আপনার এমন কোড ডেভেলপ ও ইন্টিগ্রেট করার দক্ষতা থাকতে হবে, যাতে আপনার ওয়েবসাইট ও সার্ভার এর মধ্যে একটি পরিস্কার কমিউনিকেশন বজায় থাকে। এতে করে আপনার user আপনাদের ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করে সহজেই যেকোনো তথ্য পাবেন। 

কী কী নিয়ে Full Stack হয়?

যারা Full Stack Development-এ আগ্রহী এবং Full Stack Engineer হিসেবে কাজ করতে চান, তাদের অবশ্যই ভিন্ন ভিন্ন কয়েকটি Programming Language শিখতে ও তাতে দক্ষ হতে হবে। যেমন, Front-end এ কাজ করার জন্য HTML, CSS, Javascript এর মতো Programming Language গুলো জানতে হবে।

তবে শুধু যে Coding Language জানলেই হবে তা না। আপনাকে Front-end ডেভেলপ করতে হলে UI(User Interface) ডিজাইন, Customer Experience সম্পর্কে ধারণা রাখতে হবে যাতে আপনি একটি সন্তোষজনক ওয়েব এপ্লিকেশন বা ওয়েবসাইট ডিজাইন করতে পারেন।

এবার আপনার এই  Front-end ডিজাইনটি যাতে আপনার Back-end ডিজাইনের সঙ্গে একীভূত করতে পারেন তার জন্য আপনাকে Java, PHP, Ruby, Python এবং C এর মতো  Back-end Language জানতে হবে। এছাড়া ডেভেলপার হিসেবে আপনার ডাটাবেজ এবং ডাটাবেজের সঙ্গে interact করতে পারে এমন কোডিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা থাকাও জরুরি।

কিন্তু...

এখন আপনার মনে হতে পারে, আমি একা এতগুলো Language এবং Framework  শিখবো, তাহলে কোম্পানির সব কাজ কি আমার একার? 

মোটেই না। Full Stack Web Developer হিসেবে কাজ করার মানে হলো আপনি আজ Front-End প্রোগ্রামিং করলে কাল হয়তো Back-End প্রোগ্রামিং করবেন। আপনার কাজের ক্ষেত্রে সবসময়ই থাকবে নতুনত্ব।

আবার অনেকে এটাও বলেন, এতগুলো Coding Language বা Framework শিখলে কোনোটিতে তো আমার একক দক্ষতায় আসবে না। 

কথাটা ঠিক, তবে একজন Full-Stack Web Developer অনেকগুলো কোডিং ল্যাঙ্গুয়েজে এককভাবে দক্ষ হবে এমন প্রত্যাশা কেউ রাখে না। 

যদিও আপনাকে অবশ্যই এই ভিন্ন Coding Language গুলো এবং তাদের ভিন্ন ভিন্ন Use-case কে এক করে ফেলার সমীকরণ টা ভালো করে বুঝতে হবে।

যারা কোডিং ও প্রোগ্রামিং জগতে একেবারেই  নতুন, তাদের ক্ষেত্রে  শুরু করার জন্য Coding Bootcamp বা অনলাইন প্রোগ্রামিং কোর্সগুলো অনেক বেশি সুবিধাজনক। তবে যদি কারো Full-Stack Developer হওয়ার ইচ্ছা থাকে তাহলে সেই লক্ষ্য নিয়ে সঠিক পরিকল্পনার সাথে সামনে এগোনোই শ্রেয়।

4.1 10 votes
Article Rating
Rate This Article
Subscribe
Notify of
guest
1 Comment
most voted
newest oldest
Inline Feedbacks
View all comments
Mostafizur Rahman
Mostafizur Rahman
December 19, 2020 6:25 pm

কোন ধরনের ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট শেখা সবচেয়ে ভালো এবং কেন? কোনটি বেশি যুগোপযোগী? আপনারা কয়েক ধরনের ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট কোর্স অফার করেছেন সে ক্ষেত্রে আমরা যারা এ বিষয়ে তেমন জ্ঞান রাখি না তাদের কোনটি শেখা উচিত?

Last edited 4 months ago by Mostafizur Rahman